• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

পদ্মা সেতুতে নবম স্প্যান বসছে না আজ

মুন্সীগঞ্জ প্রতিনিধি

  ২১ মার্চ ২০১৯, ১৩:০৩

পদ্মা সেতুতে নবম স্প্যান যুক্ত হওয়ার কথা থাকলেও স্প্যানটি বসছে না আজ।

আজ বৃহস্পতিবার সকাল হতে নবম স্প্যান বসানোর কাজ শুরু হওয়ার কথা থাকলেও ক্রেন পরিবহন জাহাজটি নোঙর করতে না পারায় স্প্যানটি বসছে না।

আরটিভি অনলাইনকে এসব তথ্য নিশ্চিত করেন পদ্মা সেতুর প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের।

আব্দুল কাদের বলেন, স্প্যান ক্রেনে নোঙর করার জটিলতা থাকায় আজ (২১ মার্চ) বসানো হচ্ছে না পদ্মাসেতুর নবম স্প্যান। পরিকল্পনা মোতাবেক আজ বৃহস্পতিবার সকালে পদ্মা সেতুর নবম স্প্যানটি বসানোর কথা থাকলেও স্প্যানটি নোঙর করার জটিলতা দেখা দিলে বসানো হচ্ছে না। সবকিছু ঠিকঠাক থাকলে আগামীকাল শুক্রবার (২২ মার্চ) সকালে বসানো হবে।

--------------------------------------------------------
আরো পড়ুন: তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা থাকছে না
--------------------------------------------------------

এর আগে, বুধবার সকাল সাড়ে ৮টায় মাওয়ার কুমারভোগের বিশেষায়িত ওর্য়াকশপ থেকে ‘৬ডি’ নম্বর স্প্যানটি নিয়ে শরীয়তপুরের জাজিরা প্রান্তের উদ্দেশ্যে রওনা দেয় ভাসমান জাহাজ। এটি জাজিরা প্রান্তের ৩৫ ও ৩৪ নম্বর খুঁটিতে বসানো হবে।

সেতুর দায়িত্বপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলীরা জানিয়েছেন, খুঁটি দুটি সম্পূর্ণ প্রস্তুত রয়েছে। ইতোমধ্যে লিফটিং ফ্রেমটি ৩৫ নম্বর খুঁটির ওপর ঝুলানো হয়েছে। বুধবার দুপুর ১২টার দিকে লৌহজং উপজেলার মাওয়া প্রান্ত থেকে ৩৬শ’ মেট্রিকটন ওজন ক্ষমতার ভাসমান জাহাজ তিয়ান-ই নতুন এই স্প্যানটি নিয়ে জাজিরা প্রান্তের ৩৪-৩৫ নম্বর খুঁটির কাছে পৌঁছায়।

সেতু সূত্রে জানা গেছে, সেতুর মোট পিলার ৪২টি, এর মধ্যে ২১টির কাজ পুরোপুরি সম্পন্ন হয়েছে।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। স্প্যান বসানো হয়েছে ৮টি, বাকি আছে ৩৩টি। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ছুটির ৫ দিনে পদ্মা সেতুতে যত টাকার টোল আদায়
পদ্মা সেতুতে মোটরসাইকেলের ধাক্কায় নিহত ১
পদ্মা সেতুতে একদিনে টোল আদায়ে রেকর্ড
দৌলতদিয়া ঘাটে ঘরমুখো মানুষের চাপ কম
X
Fresh