DMCA.com Protection Status
  • ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬

শুদ্ধ জাতীয় সঙ্গীত না পারা লজ্জার

আরটিভি অনলাইন
|  ১৭ ডিসেম্বর ২০১৬, ১২:০৮ | আপডেট : ১৭ ডিসেম্বর ২০১৬, ১৭:৫৭
বিজয় দিবসে ঢাকা বিশ্ববিদ্যালয়  মল চত্বরে হাজারো কণ্ঠে শুদ্ধভাবে জাতীয় সঙ্গীত পরিবেশনে বেসরকারি চ্যানেল আরটিভি’র আয়োজন ব্যাপক প্রশংসিত হয়েছে। এতে সাড়া দিয়েছে সবস্তরের মানুষ। তবে সবচে’ বেশি আলোড়ন তৈরি   হয়েছে যেন বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে।

দেশের শীর্ষ টেলিভিশন চ্যানেলের ব্যতিক্রমী এ আয়োজনে জাতীয় সঙ্গীত পরিবেশন পর্বটি সকাল ১১টায় হবার কথা থাকলেও জনসমাগম হতে থাকে সকাল থেকেই।

একে একে অনুষ্ঠানে অতিথি হিসেবে যোগ দেন বাংলাদেশ সরকারের অর্থ প্রতিমন্ত্রী আব্দুল মান্নান, আওয়ামী লীগ প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ, সংসদ সদস্য বেগম নূরজাহান মুক্তা, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী সুজ্যেয় শ্যাম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার,  ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন ও ড. আবু ম. দেলোয়ার হোসেন।

পাশাপাশি মল চত্বরে ভিড় করতে থাকেন ক্যাম্পাস এলাকায় বিজয় দিবস উপলক্ষে রাজধানীর বিভিন্ন জায়গা থেকে আসা লোকজন। আসতে থাকেন বিভিন্ন হলের শিক্ষার্থীরাও।

মহাখালী থেকে আসা শাহাদাৎ হোসেন আরটিভি অনলাইনকে বলেন, এখানকার অনেককেই প্রথমে বলতে শুনছিলাম, শুদ্ধভাবে জাতীয় সঙ্গীত পরিবেশনের আবার কী আছে? তবে কিছুক্ষণের মধ্যেই তাদের সুর পাল্টে গেলো।একজন যেমন বলছিলেন, এ ধরনের অনুষ্ঠান দেশের সব জায়গায় হওয়া দরকার। এখানে এসে বুঝতে পারলাম, এতোদিন ধরে আমি আমার ৮ বছরের ছেলেকে যে জাতীয় সঙ্গীত শেখাচ্ছি তা আসলেই শুদ্ধ নয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আনোয়ার হোসেন আরটিভি অনলাইনকে বলেন, ব্যতিক্রমী একটি উদ্যোগ হলেও এ ধরনের অনুষ্ঠান থেকে আমাদের অনেক শেখার আছে। জাতীয় সঙ্গীত শুদ্ধভাবে পরিবেশন করতে না পারা আমাদের জন্য  লজ্জার। আরটিভি আমাদেরকে ব্যাপারটি মনে করিয়ে দিলো।

কে/এসজেড

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়