• ঢাকা শুক্রবার, ২৪ মে ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬

গ্যাসের দাম বাড়ানোর প্রক্রিয়া চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৩ মার্চ ২০১৯, ১৭:১৮ | আপডেট : ১৩ মার্চ ২০১৯, ১৭:৩৪
গ্যাসের দাম বাড়ানোর প্রক্রিয়াকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেছে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ক্যাবের পক্ষে রিটটি দায়ের করা হয়।

whirpool
রিটকারী আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া বলেন, গ্যাসের দাম প্রায় দ্বিগুণ বাড়ানোর জন্য একটি প্রক্রিয়া চলছে। এর বিরুদ্ধেই রিটটি দায়ের করা হয়েছে।

জানা গেছে, বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চে এই রিটের শুনানি অনুষ্ঠিত হবে।

গত সোমবার (১১ মার্চ) থেকে গণশুনানি করছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। সেদিন গ্যাসের দাম প্রায় দ্বিগুণ বাড়ানোর আবেদন করে তিতাস গ্যাস বিতরণ কোম্পানি।
-------------------------------------------------
আরও পড়ুন : বাংলাদেশ থেকে জাহাজে যাওয়া যাবে কলকাতা
-------------------------------------------------

গণশুনানির শুরুতে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি আবাসিকে একচুলা ৭৫০ টাকা থেকে এক হাজার ৩৫০ টাকা, দুই চুলা ৮০০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ৪৪০ টাকা, বাণিজ্যিকে ১৭ দশমিক ০৪ টাকার পরিবর্তে ২৪ দশমিক ০৫ টাকা করার প্রস্তাব করা হয়েছে। এছাড়া সার, ক্যাপটিভ পাওয়ার, শিল্পসহ অন্যান্য খাতেও গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। কোম্পানিটি প্রথমে গড়ে ৬৬ শতাংশ বৃদ্ধির প্রস্তাব দিলেও পরে সংশোধিত প্রস্তাবে ১০২ দশমিক ৮৫ শতাংশ বাড়ানোর প্রস্তাব করে।

প্রথমদিনের গণশুনানি চলাকালে কারওয়ান বাজারের টিসিবি অডিটোরিয়ামের বাইরে মানববন্ধন করেছে নাগরিক সমাজ। অন্যদিকে, গণশুনানিতে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাবের বিরোধিতা করেছেন ব্যবসায়ীরাও।

আরও পড়ুন

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়