logo
  • ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬

রোহিঙ্গা সংকট সমাধানে সহযোগিতা করতে প্রস্তুত ইরান

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৮ মার্চ ২০১৯, ২৩:৩২ | আপডেট : ০৮ মার্চ ২০১৯, ২৩:৩৫
ছবি: ইরান-ভিত্তিক গণমাধ্যম ‘পার্সটুডে’

মিয়ানমারে ইরানের অনাবাসিক রাষ্ট্রদূত মোহসেন মোহাম্মদি মিয়ানমারের আন্তর্জাতিক সহযোগিতামন্ত্রী কিয়াও তিনের সঙ্গে সাক্ষাৎকালে রোহিঙ্গা মুসলিমদের সমস্যা সমাধানে সহায়তার জন্য তেহরানের প্রস্তুতির কথা জানিয়েছেন।

শুক্রবার প্রকাশিত একটি প্রতিবেদনে বার্তা সংস্থা ‘ইরনা’র বরাত দিয়ে একথা জানিয়েছে ইরানের গণমাধ্যম ‘পার্সটুডে’। এতে বলা হয়, মোহসেন মোহাম্মদি থাইল্যান্ডে ইরানের রাষ্ট্রদূতের দায়িত্ব পালনের পাশাপাশি মিয়ানমার বিষয়ক দায়িত্ব পালন করে থাকেন।

গণমাধ্যমটি জানায়, মিয়ানমারের আন্তর্জাতিক সহযোগিতামন্ত্রীর সঙ্গে ইরানের অনাবাসিক রাষ্ট্রদূতের সাক্ষাতে দুই দেশের রাজনৈতিক প্রতিনিধি দলের সফর বিনিময়, রাজনৈতিক বিষয়ক যৌথ কমিটির বৈঠক এবং রোহিঙ্গা পরিস্থিতির বিষয়ে কথাবার্তা হয়েছে।

মোহসেন মোহাম্মদি বলেছেন, রোহিঙ্গা সংকট অব্যাহত থাকায় তা ইরানের জন্য উদ্বেগ ও চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। তাই শুরু থেকেই এই সংকট সমাধানে সহযোগিতা করার কথা জানিয়েছে ইরান।

তিনি বলেন, ইরান কখনোই মনে করে না যে রোহিঙ্গা সংকট কেবল মুসলিম ও বৌদ্ধদের ধর্মীয় বিবাদের ফল। তাই ইরানের মতে, এই সংকটের মূল কারণের দিকে নজর দেয়া উচিত।

এসময় কিয়াও তিন বলেন, রাখাইন রাজ্যের সংকট অত্যন্ত জটিল এবং দারিদ্রতা, অনুন্নয়ন ও সাংস্কৃতিক সংকট এটাকে আরও বাড়িয়ে দিয়েছে।

তিনি রোহিঙ্গা সংকট সমাধানে ইরানের সহযোগিতার প্রস্তাবকে স্বাগত জানিয়ে বলেন, রোহিঙ্গা সংকট সমাধানের মূল বিষয় হলো তাদের প্রত্যাবর্তন। এই বিষয়ে ইতোমধ্যে জাতিসংঘ ও বাংলাদেশের সঙ্গে সমঝোতা সই হয়েছে।

কিন্তু কিছু ষড়যন্ত্র এই সংকট সমাধানের পথে বাধা হয়ে আছে বলেও উল্লেখ করেন তিনি।

কে/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়