• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বিএনপি অংশ না নেয়ায় উপজেলা নির্বাচন জৌলুস হারাচ্ছে: মাহবুব তালুকদার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:০৬

এবারের উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপি অংশ না নেয়ায় নির্বাচন সার্বিকভাবে অংশগ্রহণমূলক হচ্ছে না। এতে নির্বাচন জৌলুস হারাতে বসেছে। এই সত্যকে মেনে নিয়েই নির্বাচন করতে হবে। বললেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

আজ মঙ্গলবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় পর্যায়ে নিয়োগ করা রিটার্নিং/সহকারী রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশে তিনি এসব কথা বলেন।

মাহবুব তালুকদার বলেন, পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে ধারণা করা যায়, চেয়ারম্যান পদে দলীয় মনোনয়নপ্রাপ্ত প্রায় প্রত্যেকেই নির্বাচিত হবেন এবং ওই পদে কোনো প্রতিদ্বন্দ্বিতা হবে না। এটাই বাস্তবতা।

তিনি বলেন, নির্বাচন অংশগ্রহণমূলক না হলে বিশ্বাসযোগ্য ও গ্রহণযোগ্য শব্দ দুটির উজ্জ্বলতা থাকে না। এরপরও আনুষ্ঠানিকতার কারণে নির্বাচন করে যেতে হয়। আমি মনে করি, পরিস্থিতি যাই হোক না কেন, নির্বাচনের মৌলিক কাঠামো যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেদিকে সতর্ক থাকতে হবে।

তিনি আরও বলেন, জাতীয় পর্যায়ের মতো স্থানীয় পর্যায়েও গণতন্ত্র একটি সুনির্দিষ্ট অবকাঠামোর ওপর প্রতিষ্ঠিত। কিন্তু বিশেষ কোনো আদেশ-নির্দেশে যদি সেই অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়, তাহলে নির্বাচিত জনপ্রতিনিধিরা আজ্ঞাবহ হয়ে পড়েন।

মাহবুব তালুকদার বলেন, উপজেলা নির্বাচনে যারা ভোটার, তাদের অবস্থা সবচেয়ে নাজুক। নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত না হলে এবং কার্যত ভোটারদের নিরাপত্তা বিধান করা না গেলে তারা ভোটকেন্দ্রে আসতে উৎসাহিত হবেন না। আমি আগেও বলেছি, উপজেলা পরিষদ সর্বময় ক্ষমতার অধিকারী না হলে এ নির্বাচনও গুরুত্বহীন হয়ে পড়ে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১৫০ উপজেলায় প্রতীক বরাদ্দ আজ
‘উপজেলা পরিষদ নির্বাচন উৎসব মুখর পরিবেশে হবে’
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট
প্রথম ধাপে ১৫০ উপজেলায় মনোনয়নপ্রত্যাশী ১৮৯১
X
Fresh