• ঢাকা শুক্রবার, ২৪ মে ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬

রোববার থেকে বেসরকারি হজযাত্রী নিবন্ধন শুরু

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৫৭
আগামীকাল রোববার থেকে বেসরকারি হজযাত্রী নিবন্ধন শুরু হবে। যা চলবে ১০ মার্চ পর্যন্ত। এছাড়া সরকারি ব্যবস্থাপনায় হজ গমনেচ্ছুদের নিবন্ধন বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে; যা চলবে ৫ মার্চ পর্যন্ত। ধর্ম মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

whirpool
সরকারি ব্যবস্থাপনায় নিবন্ধনের জন্য সর্বশেষ প্রাকনিবন্ধনের ক্রমিক নম্বর ২২ হাজার ৭৬৪ ও বেসরকারি ব্যবস্থাপনায় সর্বশেষ ক্রমিক নম্বর ৪ লাখ ৭৯ হাজার ৮১৫।

ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আবদুল্লাহ আরিফ মোহাম্মদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯ সালে হজে গমনের জন্য প্রাকনিবন্ধনকারী ব্যক্তিদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, হজ নিবন্ধনের জন্য সময়সূচি নির্ধারণ করা হয়েছে। বর্ণিত সময়ের মধ্যে নির্ধারিত ক্রমিকের মধ্যে উল্লেখিত প্রাকনিবন্ধিত কোনও ব্যক্তি নিবন্ধন সম্পূর্ণ না করলে তার পরিবর্তে জাতীয় হজ ও ওমরাহ নীতি সংশোধিত ১৪৪০ হিজরি ২০১৯ খ্রিস্টাব্দের ৩.১.৮ অনুচ্ছেদ অনুযায়ী পরবর্তী ক্রমিকের প্রাকনিবন্ধিত ব্যক্তিদের নিবন্ধনের জন্য আহ্বান জানানো হবে।

জানা গেছে, নির্দিষ্ট সময়ের মধ্যে নির্ধারিত পরিমাণ টাকা ব্যাংকে জমা দিয়ে নিবন্ধন সনদ গ্রহণ করতে হবে। সরকারিভাবে হজ গমনেচ্ছুদের প্রাকনিবন্ধনের ৩০ হাজার টাকা বাদে সমন্বয় করে প্যাকেজ অনুযায়ী বাকি টাকা নিয়ে চূড়ান্ত নিবন্ধন করতে হবে।

অন্যদিকে বেসরকারিভাবে হজ গমনেচ্ছুদের প্রাকনিবন্ধনের ৩০ হাজার টাকা বাদে প্যাকেজ অনুযায়ী নির্ধারিত টাকা থেকে ১ লাখ ৪২ হাজার টাকা দিয়ে চূড়ান্ত নিবন্ধন করতে হবে।

হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর দেয়া তথ্য অনুসারে, চলতি বছর বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে জনপ্রতি খরচ হবে ৩ লাখ ৪৫ হাজার ৮০০ টাকা।

এমসি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়