• ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

বৈষম্যহীন রাষ্ট্র গঠনে সুবিধাবঞ্চিতদের অধিকার প্রতিষ্ঠা করতে হবে: সুলতানা কামাল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৫৭

প্রতিবন্ধী ব্যক্তি, তৃতীয় লিঙ্গ, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষেরা প্রতিনিয়তই নানা ধরনের বৈষম্যের শিকার হচ্ছে। মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত আমাদের স্বাধীনতার মূল লক্ষ্যই ছিল একটি বৈষম্যহীন সমাজ বিনির্মাণ করা। বৈষম্যহীন রাষ্ট্র গঠনে সুবিধাবঞ্চিতদের অধিকার প্রতিষ্ঠা করতে হবে। বললেন মানবাধিকারকর্মী সুলতানা কামাল।

শনিবার ৯ ফেব্রুয়ারি, ইনস্টিটিউট অব ওয়েল বিইংয়ের পক্ষ থেকে জাতীয় প্রেসক্লাবের মানিক মিয়া সম্মেলন কক্ষে আয়োজিত “সমাজে বৈচিত্রতার গুরুত্ব: বর্তমনা ও ভবিষ্যৎ’’ শীর্ষক আলোচনা সভার তিনি এ মন্তব্য করেন।

সুলতানা কামাল বলেন, সারা পৃথিবীতে বিশেষ সুবিধাপ্রাপ্ত ব্যক্তিদের জন্য বিশেষ কোটা থাকে। শুধু কোটা নয় পিছিয়ে পড়া মানুষদের মূল¯স্রোতে আনতে তাদের অগ্রাধিকার দেওয়া হয়। বাংলাদেশের স্বাধীনতার মূল লক্ষ্য ছিল একটি বৈষম্যহীন রাষ্ট্র প্রতিষ্ঠা করা।

তিনি বলেন, বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের পিছিয়ে রেখে আমরা সেই লক্ষ্যে পৌছাতে পারব না। বৈচিত্র্যময় মানুষগুলোকে পিছনে রেখে কখনোই উন্নত দেশ গড়া সম্ভব নয়। তাদের অধিকার গুলো প্রতিষ্ঠায় করতে কথায় নয় কাজে বিশ্বাসী হতে হবে। মানবিকতা, অধিকার, বিবেক, ভালোবাসা, মানুষের দায়িত্ববোধ থেকে কাজ করলেই আমরা একটি বৈষম্যমুক্ত সমাজ পাবো।

ইনস্টিটিউট অব ওয়েল বিইংয়ের (আইডাব্লিউবি) নির্বাহী পরিচালক দেবরা ইফরইমসন বলেন আমাদের সমাজে নানা শ্রেণী, ভাষা,ধর্ম,বর্ণের মানুষ বসবাস করে। এই বৈচিত্রতা আমাদের শক্তি। আমার আমাদের শক্তিকে কাজে লাগাতে পারলেই সুন্দর রাষ্ট্র গঠন করতে পারব। বিশেষভাবে সক্ষমব্যক্তিদের কাজের সুযোগ দিতে পারলে। তাদের অবদান আমাদের সমাজ গঠনে বিশেষ ভূমিকা রাখবে।

আরসি/এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh