DMCA.com Protection Status
  • ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬

আশুলিয়ায় আজও বিক্ষোভ করছেন শ্রমিকরা

সাভার প্রতিনিধি
|  ১২ জানুয়ারি ২০১৯, ১২:৪৬ | আপডেট : ১২ জানুয়ারি ২০১৯, ১৩:৪৪
ছবি-সংগৃহীত
সরকারি মজুরি কাঠামো বৃদ্ধি ও বাস্তবায়নের দাবিতে সাভারের আশুলিয়ার বিক্ষোভ করছেন ভিন্ন পোশাক কারখানার শ্রমিকেরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশের পাশাপাশি বিজিবি কাজ শুরু করেছে।  

আজ শনিবার সকাল ৯টা থেকে তারা বিক্ষোভ করছেন। এসময়  কয়েকটি যানবাহন ভাংচুরের খবর পাওয়া গেছে। 

সকাল থেকে পোশাক কারখানার শ্রমিকেরা দফায় দফায় আবদুল্লাহপুর-বাইপাস সড়ক অবরোধ করছেন। এনিয়ে পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষ ও যানবাহন ভাংচুরের ঘটনা ঘটেছে। 

স্থানীয়রা জানায়, সকালে শ্রমিকরা কাজে যোগ দেয়ার পরে ৯টার দিকে কারখানা থেকে বের হয়ে এসে সড়ক অবরোধের চেষ্টা করে। এসময় তারা দফায় দফায় আবদুল্লাহপুর-বাইপাস মহাসড়ক অবরোধ করার চেষ্টা করে এবং যাত্রীবাহী বাসসহ বেশ কয়েকটি যানবাহন ভাংচুর করে।

ঘটনা চলাকালে প্রায় এক ঘণ্টা ওই মহাসড়কে যান চলাচল বন্ধ থাকে। পরে পুলিশ তাদের সরাতে গেলে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এসময় ১০ শ্রমিক আহত হয়। 

সাভার শিল্প পুলিশ-১ এর পরিচালক শানা সামীনুর রহমান  বলেন, শ্রমিকরা রাস্তা অবরোধের চেষ্টা করলে তাদের ধাওয়া দিয়ে পরিস্থিতি স্বাভাবিক করা হয়। ফের যেন তারা সড়ক অবরোধের চেষ্টা করতে না পারে সেজন্য ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ ও ৮ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যদের মোতায়েন করা হয়েছে।

প্রায় এক সপ্তাহ ধরে এই বিক্ষোভ চলছে। ন্যূনতম মজুরির দাবিতে বৃহস্পতিবারও বিক্ষোভ করেছেন তারা। এর আগে আশুলিয়ার কাঠগড়া, কুটুরিয়া, জামগড়াসহ কয়েকটি এলাকায় রাস্তায় নামেন পোশাকশ্রমিকেরা।

গত ডিসেম্বর মাসের প্রথম দিকে নতুন মজুরিকাঠামোতে বৈষম্যের অভিযোগের আন্দোলনে নামেন নারায়ণগঞ্জ ও গাজীপুরের কিছু কারখানার শ্রমিকেরা। গত রোববার ঢাকার উত্তরার কয়েকটি কারখানার শ্রমিকেরা আন্দোলনে নামেন। পরের দিনগুলোতে তা বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়ে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়