• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

এখন থেকে চীনে অন অ্যারাইভাল ভিসা পাবেন বাংলাদেশিরা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৫ ডিসেম্বর ২০১৮, ১৫:০৫

বাংলাদেশের নাগরিকদের অন অ্যারাইভাল ভিসা সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চীন। এর ফলে এখন থেকে বাংলাদেশিরা অন্তত এক মাসের জন্য শুধু পাসপোর্ট থাকলে চীন ভ্রমণ করতে পারবেন।

ঢাকার চীন দূতাবাস এ সিদ্ধান্ত জানিয়েছে বলে মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতি দিয়েছে।

ওই বিবৃতিতে বলা হয়, জরুরি মানবিক প্রয়োজনে কারও চীনে গমনের প্রয়োজন হলে, জরুরি কাজে বা ব্যবসার প্রয়োজনে চীনে যাওয়ার জন্য কারও আমন্ত্রণপত্র থাকলে, মেরামত কাজের জন্য বা অন্যান্য জরুরি প্রয়োজনে, চাইনিজ ট্রাভেল এজেন্সির মাধ্যমে ট্যুরিস্ট হিসেবে চীনে গমন করলে সংশ্লিষ্ট বিমানবন্দরে পোর্ট ভিসার জন্য আবেদন করে ভিসা পাওয়া যাবে।

চীনে প্রতিবার ভ্রমণে ৩০ দিন মেয়াদে অন অ্যারাইভাল ভিসা দেয়া হয়।

গত ২৬ অক্টোবর চীনের জননিরাপত্তাবিষয়ক মন্ত্রী ঝাও কেঝি বাংলাদেশ সফরকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে বৈঠকে অন অ্যারাইভাল ভিসা দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে গিয়েছিলেন।

গত ৩০ নভেম্বর চীনের দূতাবাস থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়কে এ নিয়ে একটি ‘নোট ভার্বাল’ পাঠানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বর্তমানে চীন ভ্রমণে অফিসিয়াল এবং কূটনৈতিক পাসপোর্টধারীদের জন্য উভয় দেশের মধ্যে ভিসা অব্যাহতি চুক্তি কার্যকর রয়েছে। এ ছাড়া বর্তমানে অফিসিয়াল ও কূটনৈতিক পাসপোর্টধারীদের জন্য ভারত, সিঙ্গাপুর, ভিয়েতনাম, কোরিয়া, মিয়ানমার, চিলি. লাওস, বেলারুশ, কম্বোডিয়া, ফিলিপাইন, মালয়েশিয়া, কুয়েত, রাশিয়া, শ্রীলঙ্কা এবং তুরস্কের সঙ্গে বাংলাদেশের ভিসা অব্যাহতি চুক্তি রয়েছে। এর বাইরে মালদ্বীপ ও ইন্দোনেশিয়ায় সকল প্রকার বাংলাদেশি পাসপোর্টধারীদের জন্য ভিসা ব্যতীত স্বল্পমেয়াদে ভ্রমণ সুবিধা রয়েছে।

এসআর

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৬ এপ্রিল)
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী
X
Fresh