• ঢাকা মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫

আপিলেও দুই বছরের বেশি সাজাপ্রাপ্তরা নির্বাচনে অযোগ্য

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৮ নভেম্বর ২০১৮, ১৫:২৯ | আপডেট : ২৮ নভেম্বর ২০১৮, ১৫:৪৮
দুই বছরের বেশি সাজাপ্রাপ্ত কোনও ব্যক্তি নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

আজ বুধবার বিএনপির ভাইস চেয়ারম্যান এজেডএম জাহিদ হোসেনের করা আবেদনের শুনানিতে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ ‘নো অর্ডার’ দেন।  

western একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে সাজা স্থগিত চেয়ে তিনি আপিল বিভাগে আবেদন করেন। 

এর ফলে হাইকোর্টের দেয়া আগের আদেশই বহাল থাকছে এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ দুই বছরের বেশি সাজাপ্রাপ্ত কারও আসন্ন নির্বাচনে অংশ নেয়ার সুযোগ থাকছে না বলে জানিয়েছেন দুদকের আইনজীবী।

আদালতে জাহিদ হোসেনের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ। সঙ্গে ছিলেন আহসানুল করিম ও ব্যারিস্টার খায়রুল আলম চৌধুরী। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও দুদকের পক্ষে খুরশীদ আলম খান।

এর আগে মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ বিএনপির পাঁচ নেতা আমান উল্লাহ আমান, ডা. এজেডএম জাহিদ হোসেন, ওয়াদুদ ভূঁইয়া, মো. মশিউর রহমান ও মো. আব্দুল ওহাবের পক্ষে দণ্ড ও সাজা বাতিলের আবেদন খারিজ করে দেন। পরে একইদিন তারা আপিল বিভাগে আবেদন করেন।

আদালতের পর্যবেক্ষণে বলা হয়েছিল, সংবিধানের ৬৬ (২) (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী কারও দুই বছরের বেশি সাজা বা দণ্ড হলে সেটার বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল বিচারাধীন থাকা অবস্থায় তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না, যতক্ষণ না আপিল বিভাগ ওই রায় বাতিল বা স্থগিত করে তাকে জামিন দেন।

আরও পড়ুন :

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়