• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

হাঙ্গেরির উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ নভেম্বর ২০১৬, ১১:৩৮

বিশ্ব পানি সম্মেলনে যোগ দিতে এবং দ্বি-পাক্ষিক সরকারি সফরে হাঙ্গেরির উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার সকাল ৯টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইট- বিজি-১০১১ যোগে তিনি ঢাকা ছাড়েন।

এ সফরে তার সফরসঙ্গী হলেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, পররাষ্ট্র সচিব একেএম শহীদুল হক। এছাড়া সংশ্লিষ্ট সচিব, ব্যবসায়ী প্রতিনিধি দল, সংবাদকর্মী প্রধানমন্ত্রীর সঙ্গে গেছেন।

বিমানবন্দরে শেখ হাসিনাকে বিদায় জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, রেলপথ মন্ত্রী মু‌জিবুল হক, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক।

এসময় মন্ত্রিসভার কয়েকজন সদস্য, তিন বাহিনীর প্রধানরা ও কূটনীতিক কোরের সদস্যরাও ছিলেন।

হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে ২৮ নভেম্বর থেকে শুরু হবে ৩ দিনব্যাপী বিশ্ব পানি সম্মেলন। জাতিসংঘ ঘোষিত পানি সংক্রান্ত উচ্চ পর্যায়ের কমিটির সদস্য হিসেবে এ সম্মেলনে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী।

এদিকে, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী আগেই জানান, দু’ দেশের সিদ্ধান্তে এরই মধ্যে শেখ হাসিনার এ সফরকে দ্বি-পক্ষিক সরকারি সফর হিসেবে দেখা হচ্ছে। আর হাঙ্গেরির প্রেসিডেন্ট জ্যানোস আদের’র বিশেষ আমন্ত্রণেই দেশটিতে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

সফরে প্রধানমন্ত্রী প্রেসিডেন্ট আদেরের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবানের সঙ্গে যৌথভাবে বাংলাদেশ-হাঙ্গেরি বাণিজ্য ও অর্থনীতি ফোরামের উদ্বোধন করবেন শেখ হাসিনা।

এ সফরে দু’ দেশের মধ্যে অন্তত ৪টি সহযোগিতা স্মারক সই হবার কথা। পররাষ্ট্র দপ্তর বিষয়ক পরামর্শ, পানি ব্যবস্থাপনা সহযোগিতা, কৃষি সহায়তা ও চেম্বার অ্যান্ড কমার্স বিষয়ক সহযোগিতার ওপর এসব স্মারক সই হবে।

শেখ হাসিনা ও তার সফরসঙ্গীদের বহনকারী ফ্লাইট স্থানীয় সময় দুপুর পৌনে ২টায় ফেরেন্স লিৎস আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছার কথা। হাঙ্গেরির নিরাপত্তা নীতি ও আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক প্রতিমন্ত্রী ইস্তভ এন মিকোলা, হাঙ্গেরিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবু জাফর ও বাংলাদেশে নিযুক্ত হাঙ্গেরিয়ান রাষ্ট্রদূত গিউলা পেথো বিমানবন্দরে তাদের স্বাগত জানাবেন। সেখানে প্রধানমন্ত্রীকে স্ট্যাটিক গার্ড দেয়া হবে।

পরে তিনি যাবেন ফোর সিজনস হোটেল গ্রেসহ্যাম প্যালেস বুদাপেস্টে। ৪ দিনের সফরে এ হোটেলেই অবস্থান করবেন শেখ হাসিনা।

আসছে ৩০ নভেম্বর রাতে দেশে ফিরবেন তিনি।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh