• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

রাজধানীতে ফের দাপিয়ে বেড়াচ্ছে লেগুনা

মিথুন চৌধুরী, আরটিভি অনলাইন

  ২৮ সেপ্টেম্বর ২০১৮, ০৮:২০

রাজধানীর বিভিন্ন স্থানে মূলসড়কে ফের লেগুনা চলাচল করতে দেখা গেছে। আগের মতোই অপ্রাপ্তবয়স্ক চালকদের হাতে বেপরোয়াভাবে এই লেগুনা চলতে দেখা গেছে। চলতি মাসের ৪ সেপ্টেম্বর থেকে রাজধানীতে পুরোদমে লেগুনা চলাচল বন্ধ রাখা হলেও মাস না ঘুরতেই ফের চলাচল শুরু করছে যানটি।

বৃহস্পতিবার(২৭ সেপ্টেম্বর) রাজধানীর, দৈনিক বাংলা, বাসাবো, ফকিরাপুল, মতিঝিল, মালিবাগ, গুলিস্তান, আদাবর, আসাদগেট, ফার্মগেট, শেরেবাংলা নগর, মিরপুর, তেজগাঁও শিল্পাঞ্চল ও বাড্ডা এলাকা ঘুরে দেখা যায়, লেগুনা চলাচল করছে।

চলতি বছরের ৪ সেপ্টেম্বর রাজধানীর মিন্টু রোডের গণমাধ্যম কার্যালয়ে সংবাদ সম্মেলনে ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেছিলেন, ঢাকা শহরে কোনও লেগুনা চলার কথা নয়, হিউম্যান হলার চলার কথা নয়। আমি স্পষ্টভাবে এটা সুনিশ্চিত করব যে, রাজধানীতে কোনেও ধরনের লেগুনা চলবে না। লেগুনা চলবে শহরের বাইরে। সেখানে তাদের রুট পারমিট দেয়া হয়েছে। কিন্তু ঝুঁকিপূর্ণভাবে ঢাকা মহানগরীতে কোনও লেগুনা চলতে দেয়া হবে না।

দৈনিক বাংলা মোড়ে কয়েকজন যাত্রীর সঙ্গে লেগুনা নিয়ে কথা হয়। তারা জানান, আগের মতোই লেগুনায় চলাচল করছেন। উল্টো আগের থেকে লেগুনাগুলো বেপরোয়া হয়ে উঠেছে। ধীরে চালাতে বললে কন্ডাক্টররা বলে- আগের থেকে মানতি বেড়েছে তাই বেশি টিফ মারতে হয়।

যাত্রীরা আরও বলেন, শিক্ষার্থী, নিম্ন ও মধ্য আয়ের মানুষের যাতায়াতের প্রধান মাধ্যম হিউম্যান হলার। মাথা ব্যথা হলে যে মাথা কেটে ফেলতে হবে তা ঠিক নয়। পরিকল্পনা সাজানোর মাধ্যমে যানবাহনটি চলাচলের ব্যবস্থা করা উচিত।

নাম প্রকাশে অনিচ্ছুক এক লেগুনা চালক আরটিভি অনলাইনকে বলেন, ‘লেগুনা বন্ধ করলে নেতা ও পুলিশরা চলবো কেমনে? কয়দিন লেগুনা বন্ধ করছিল। মালিক সমিতি কথা বইলা কয়েক জায়গায় চালু করছে। অনেক রুটে চলে না আস্তে আস্তে সব রুটে আবার চলবো।’

ফকিরাপুলে কথা হয় লেগুনা মালিক খায়রুল ইসলামের সঙ্গে। তিনি নিজেই লেগুনা চালান। তিনি আরটিভি অনলাইনকে বলেন, টেম্পু দিয়ে পরিবহন সেক্টরে আমি এসেছি। সিএনজি চালিয়েছি। বাস চালিয়েছি। এখন নিজেই কয়েকটি লেগুনা কিনে ব্যবসা করছি। মাঝে মাঝে নিজেই লেগুনা চালাই। আমার বেশির ভাগ গাড়ি কিস্তিতে কেনা। হঠাৎ লেগুনা বন্ধ করে দেয়ায় রীতিমতো পাহাড় সমান কিস্তি জমেছে। তাই বাধ্য হয়ে নেমেছি। পুনর্বাসন না করে হঠাৎ লেগুনা বন্ধ কি ঠিক? লেগুনার যাত্রী ঢাকায় অনেক। যেসব রাস্তায় বাস চলে না সেসব রাস্তার জন্য লেগুনা বন্ধুর মতো। লেগুনা যদি না থাকে তাহলে যাত্রীদের ১০ টাকার লেগুনা ভাড়া ৮০ টাকা রিকশা ভাড়া দিতে হবে।

বাংলাদেশে হালকা যান পরিবহন মালিক সমিতির মতে, ২০০২ সালে জোট সরকার রাজধানী থেকে ৩৭ হাজার টু-স্ট্রোক, থ্রি-হুইলার উঠিয়ে দেয়। এরপর বাণিজ্যিকভাবে হিউম্যান হলার ব্যবহারের জন্য পাঁচ হাজার ৪৭৩টি গাড়ির রেজিস্ট্রেশন দেয় সরকার। এর মধ্যে কিছু গাড়ির রুট পারমিটও দেয়া হয়। ঢাকার বিভিন্ন রুটে হিউম্যান হলার চলাচলের অনুমতি বা রুট পারমিট দেয় মহানগর আঞ্চলিক পরিবহন কমিটি বা মেট্রো আরটিসি।

সমিতি আরও জানায়, ঢাকায় হিউম্যান হলার নিবন্ধন নিয়েছে ৫ হাজার ১৫৬টি। এর মধ্যে চলতি বছরের জুলাই পর্যন্ত ২১১টি হিউম্যান হলারের অনুমোদন দিয়েছে বিআরটিএ। এর আগে ২০১৭ সালে ২১৭টি, ২০১৬ সালে ৭৮৭টি, ২০১৫ সালে ৫০২টি, ২০১৪ সালে ১০৯টি, ২০১৩ সালে ১১৫টি, ২০১২ সালে ১৪৫টি এবং ২০১১ সালে ৫৬৯টি হিউম্যান হলারের অনুমোদন দেয়া হয়। ২০১০ সালের আগে অনুমোদন পায় দুই হাজার ৭১৮টি হিউম্যান হলার।

ঢাকা জেলা হালকা-যানবাহন সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি আলতাফ হোসেন আরটিভি অনলাইনকে জানান, ঢাকা মহানগরে লেগুনার ৬৫টি রুট রয়েছে। যার মধ্যে বাংলাদেশ হালকা যান পরিবহন মালিক সমিতি নিয়ন্ত্রণ করে ৬৩টি। এর মধ্যে পূর্বাঞ্চল এর একটি রুট নিয়ন্ত্রণ করে ডেমরার বাচ্চু। আর ইন্দিরা পরিবহন নামে একটি রুট দেখে ফার্মগেটের মিজান। রাজধানীতে সবচেয়ে কম ভাড়া নিচ্ছে লেগুনা। যেসব এলাকায় বাস চলাচল করতে পারে না সেসব এলাকায় লেগুনা চলাচল করতে পারে। এছাড়া অনেক এলাকায় রাত-বিরাতে জরুরি ভিত্তিতে অ্যাম্বুলেন্সের ভূমিকাও পালন করে লেগুনা। রাজধানীতে বড় ধরনের কোনও লেগুনার দুর্ঘটনা নেই। বেশির ভাগ মালিক ঋণ নিয়ে গাড়িগুলো কিনেছেন। সেক্ষেত্রে পুনর্বাসন ছাড়া লেগুনা হঠাৎ বন্ধ করা ঠিক হবে না। তাহলে মালিকরা ঋণগ্রস্ত হবেন, শ্রমিকরা বেকার হয়ে পড়বেন। আমরা প্রশাসনের সঙ্গে কথা বলে এখন কয়েকটি রুটে লেগুনার চলাচল রেখেছি। শিগগির ট্র্যাফিক বিভাগ আমাদের একটি রুট ম্যাপ দিবে সে অনুসারে লেগুনা চলবে।

ঢাকা মহানগরীর ট্র্যাফিক বিভাগের প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মীর রেজাউল আলম আরটিভি অনলাইনকে জানান, যেসব স্থানে হালকা যানটির প্রয়োজন আছে সেসব স্থানে চলবে। আমার রাজধানীর কিছু স্থানে তাদের চলাচল করতে দিচ্ছি না। কোথায় কোথায় লেগুনা চলবে, আর কোথায় চলবে না, তার পর্যালোচনা চলছে। আমরা হালকা যানটির রুটগুলোকে পুনর্বিন্যাস করবো।

আরও পড়ুন :

এমসি/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সিলেটে পিকআপ-লেগুনা সংঘর্ষ, নিহত বেড়ে ৫
সিলেটে পিকআপ-লেগুনা সংঘর্ষ, নিহত ৩
লেগুনাস্ট্যান্ড দখল নিয়ে ২ গ্রুপের সংঘর্ষ, গুলিতে নিহত ১
ফরিদপুরে বাস-লেগুনা মুখোমুখি সংঘর্ষ, নিহত ৪
X
Fresh