• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

শিশু জিহাদের ক্ষতিপূরণ : রেলওয়ে মহাপরিচালকে হাইকোর্টে তলব

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ জুলাই ২০১৮, ২০:১০

শিশু জিহাদের পরিবারকে আদালতের নির্দেশের পরও ক্ষতিপূরণের টাকা পরিশোধ না করায় রেলওয়ে মহাপরিচালক মো. আমজাদ হোসেনকে তলব করেছেন হাইকোর্ট। তাকে আগামী ১৪ আগস্ট আদালতে হাজির হতে নির্দেশ দেয়া হয়েছে।

আজ(মঙ্গলবার) চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের করা আদালত অবমাননার আবেদনে বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

রাজধানীর শাহজাহানপুর রেল কলোনিতে পরিত্যক্ত পানির পাম্পে পড়ে নিহত হয় শিশু জিহাদ।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আবদুল হালিম। রেলওয়ে কর্তৃপক্ষের শুনানি করেন আইনজীবী মনিরা জামান।

আইনজীবী আব্দুল হালিম জানান, আদালত নির্দেশনা দেয়ার পরও শিশু জিহাদের পরিবার ক্ষতিপূরণ পায়নি। ফেব্রুয়ারি মাস থেকে একের পর এক নোটিশ পাঠানো হয়। এজন্য তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ দায়ের করা হয়। আবেদনের ওপর শুনানি নিয়ে এ আদেশ দিয়েছেন আদালত।

২০১৪ সালের ২৬ ডিসেম্বর শাহজাহানপুর রেল কলোনির খোলা পাইপের কয়েকশ’ ফুট গভীর পড়ে যায় চার বছরের জিহাদ। পরদিন শিশুটিকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়।

এ ঘটনায় চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন নামে একটি সংগঠন ২০১৪ সালের ২৮ ডিসেম্বর জিহাদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে নির্দেশনা চেয়ে রিট করে। শুনানি শেষে ২০১৬ সালের ১৮ ফেব্রুয়ারি হাইকোর্ট ওই রায় দেন।

এ রায়ে ৯০ দিনের মধ্যে রেলওয়ে কর্তৃপক্ষ এবং ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স কর্তৃপক্ষকে ১০ লাখ টাকা করে মোট ২০ লাখ টাকা জিহাদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছিলেন।

এখনো দুই কর্তৃপক্ষের কেউই ওই অর্থ পরিশোধ করেনি।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ক্ষতিপূরণের দাবিতে ৯ বাস আটক করেছেন জাবি শিক্ষার্থীরা
অবেশেষে ২৭২ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিচ্ছে উবার
বেইলি রোডে নিহতদের পরিবারকে ৫ কোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে আইনি নোটিশ
দুবাইয়ে বাংলাদেশির প্রাণের মূল্য মাত্র ৩৫ হাজার টাকা!
X
Fresh