• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

‘অটিস্টিক শিশুদের প্রতি সমাজের দৃষ্টিভঙ্গি পাল্টিয়েছেন পুতুল’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ এপ্রিল ২০১৮, ২০:১০

অটিস্টিক শিশুদের প্রতি সমাজের মানুষের দৃষ্টিভঙ্গি পাল্টিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল। বললেন আরটিভির চেয়ারম্যান আলহাজ মোরশেদ আলম, এমপি।

সোমবার বিকেলে ১১তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

মোরশেদ আলম বলেন, সমাজে বেড়ে ওঠা অটিস্টিক শিশুরা আমাদেরই মতো একজন। একসময় অটিস্টিক শিশুদের বাবা-মারা লোকচক্ষুর অন্তরালে তাদেরকে লুকিয়ে রাখতেন। সমাজ মনে করতো এটা একটা অভিশাপের ফসল।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল অটিজম সম্পর্কে সবাইকে সচেতন করার পর সেই ধারণা পাল্টে যায়। প্রধানমন্ত্রীও এসব শিশুর প্রতি সংবেদনশীল। বিভিন্ন সমাবেশে তিনি অটিস্টিক শিশুদের প্রতি যেন ইতিবাচক দৃষ্টিভঙ্গি গড়ে ওঠে সেই বিষয়ের সবার দৃষ্টি আকর্ষণ করেন।

আরটিভির চেয়ারম্যান বলেন, আমরা চাই অটিস্টিক শিশুরা সুস্থ ও সহায়ক পরিবেশে বেড়ে উঠুক। এসব শিশুকে সমাজের মূল স্রোতে নিয়ে আসতে কাজ করে যাচ্ছে আরটিভি। সবার অংশগ্রহণে সারাদেশে অটিজম সম্পর্কে ইতিবাচক ধারণা ছড়িয়ে দেয়ারও আহ্বান জানান তিনি।

এসময় প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান বলেন, অটিস্টিক শিশুরা আমাদের সমাজের বাইরের কেউ না। তারা আমাদের সমাজেরই সন্তান। যদি আমারা তাদের দিকে হাত বাড়িয়ে দিই, তাদেরকে সুদৃষ্টিতে দেখি এবং আমাদের প্রতিটি কর্মের মধ্যে নিয়ে আসি, তবে তারা সমাজের বোঝা হবে না।

তিনি বলেন, দীর্ঘদিন ধরে নিজেদের দায়বদ্ধতা থেকে অটিস্টিক শিশুদের নিয়ে কাজ করে আসছে আরটিভি। তারই ধারাবাহিকতায় আজকের এই আয়োজন। এছাড়া প্রতি মঙ্গলবার আরটিভি ‘হাত বাড়িয়ে দিলাম’ নামের অটিজম সচেতনতা বিষয়ক অনুষ্ঠান প্রচার করে।

বাংলাদেশে অটিস্টিক শিশুদেরকে ট্রেনিং দেয়ার জন্য ট্রেইনারের অভাব রয়েছে উল্লেখ করে আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা বিষয়টিতে সবার দৃষ্টি দিতে বলেন।

এসময় আরও উপস্থিত ছিলেন সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন, মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক, সংসদ সদস্য ডা. মো. হাবিবে মিল্লাত, আরটিভির ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির বাবলু, প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমানসহ আরও অনেকে।

অনুষ্ঠানের শুরুতেই অটিস্টিক শিশুদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে আরটিভি। এছাড়া তারা নাচ, গান ও ফ্যাশন শোতে পারফর্ম করে।

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অটিস্টিক ও প্রতিবন্ধীরা আমাদের পরিবার ও সমাজেরই অংশ : রাষ্ট্রপতি
X
Fresh