DMCA.com Protection Status
  • ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬

বঙ্গবন্ধুর ভাষণ প্রচারের মধ্য দিয়ে শুরু হয় ঢাকা বেতারের কার্যক্রম

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৮ মার্চ ২০১৮, ১৪:১৫ | আপডেট : ০৮ মার্চ ২০১৮, ১৪:২৫
একাত্তরের উত্তাল ৮ মার্চ সকালে বঙ্গবন্ধুর ভাষণ প্রচারের মধ্য দিয়ে শুরু হয় ঢাকা বেতারের কার্যক্রম। সাত মার্চের সফল মহাসমাবেশের পর টালমাটাল পাক সরকার ঊর্ধ্বতন সেনা কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠকে বসে। বাঙালিদের সশস্ত্র প্রশিক্ষণের খবর যায় প্রেসিডেন্ট হাউসে।

এদিন পূর্ব পাকিস্তানের সব জাতীয় দৈনিকের প্রথম পাতা জুড়ে ছিল বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের খবর। বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে এদিন থেকেই সারাদেশে শুরু হয় সংগ্রাম পরিষদ গঠনের কাজ।

এদিন এক বিদেশি টেলিভিশনে দেয়া সাক্ষাতকারে বঙ্গবন্ধু বলেন, পাকজান্তাদের কোনও ষড়যন্ত্র মেনে নেয়া হবেনা। অন্যদিকে, এদিন রাওয়ালপিন্ডিতে ৮ ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তার সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন ভূট্টো। ঢাকাসহ দেশের ৫৮টি জায়গায় শেখ মুজিবুর রহমানের অনুসারীরা অস্ত্র প্রশিক্ষণ নিচ্ছে, পাক গোয়েন্দারা রাওয়ালপিন্ডিতে এমন বার্তা পাঠায়।

এর আগে, সকাল ৮টায় রেডিওতে প্রচার করা হয় ৭ মার্চের ভাষণ। বঙ্গবন্ধুর নির্দেশে কর্মবিরতির ঘোষণা দেন সরকারি-আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মচারিরা।

এদিন বেতার ও টেলিভিশনে পাকিস্তানের জাতীয় সঙ্গীত প্রচার বন্ধ করে দেয়া হয়। স্বাধীনতা আন্দোলন দানা বাঁধতে শুরু করে সারাদেশে।

আরও পড়ুন:

জেএইচ   

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়