• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

৮০৩২ রোহিঙ্গার তালিকা দেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:১৯

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আট হাজার ৩২ জনের একটি তালিকা মিয়ানমার প্রতিনিধি দলের হাতে দেয়া হয়েছে। বললেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

শুক্রবার বিকেলে সচিবালয়ে বাংলাদেশ ও মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার সরকার আন্তরিক। তাদের বাসস্থান, আয়ের ব্যবস্থা, নিরাপত্তা নিশ্চিত করে পর্যায়ক্রমে ফেরত নেয়ার আশ্বাস দিয়েছে তারা। এখন যে তালিকা তাদের হতে দেওয়া হলো প্রথম ধাপে এদের ফিরিয়ে নেবে। তবে তার আগে তালিকাটি যাচাই করবে তারা।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, অত্যন্ত আন্তরিকতার সঙ্গে বৈঠক হয়েছে। রোহিঙ্গাদের জন্য তারা যেসব ক্যাম্প তৈরি করেছে ও তাদের কিভাবে পুনর্বাসন করা হবে সে বিষয়েও জানিয়েছে।

আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, বর্তমানে নো ম্যান্স ল্যান্ডে ছয় হাজার রোহিঙ্গা বাংলাদেশে ঢোকার অপেক্ষা করছে। আমরা তাদের বলেছি এরা এখনো তোমাদের সীমানায় আছে। তাদের ফেরত নেওয়ার ব্যবস্থা করো।

তাদের ফেরত নেওয়ার জন্য আগামী ২০ তারিখ উভয় দেশের মধ্যে আলোচনার প্রস্তাব করে মিয়ানমার। সে বৈঠকে এই ৬ হাজার রোহিঙ্গার ফেরত নেওয়ার প্রক্রিয়া ঠিক করা হবে।

বৈঠকে সফররত মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী লেফটেনেন্ট জেনারেল কিয়াও সোয়ে ও তার সাথে আসা প্রতিনিধি দল, বাংলাদেশের পক্ষে জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন, সুরক্ষা সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী, পুলিশের মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী ছাড়াও পররাষ্ট্র মন্ত্রণালয়, বিজিবিসহ সংশ্লিষ্ট দপ্তরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন:

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন ডিপজল-মিশা
কেএনএফের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান চলছে : স্বরাষ্ট্রমন্ত্রী
পরিস্থিতি পর্যবেক্ষণে বান্দরবান যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী
ব্যাংক ডাকাতিতে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী
X
Fresh