logo
  • ঢাকা সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

চীন প্রেসিডেন্টের সফরসূচি

আরটিভি অনলাইন ডেস্ক
|  ১৩ অক্টোবর ২০১৬, ২২:৪২ | আপডেট : ১৪ অক্টোবর ২০১৬, ০৮:৪৭
শুক্রবার সকাল ১১টা ৪০ মিনিটে ভিভিআইপি ফ্লাইটে চীন প্রেসিডেন্ট শি জিনপিংয়ের শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা। সেখানে ভিভিআইপি টার্মিনালে রাষ্ট্রপতি আবদুল হামিদ তাঁকে স্বাগত জানাবেন।

bestelectronics
বিমানবন্দরের আনুষ্ঠিকতা শেষে মোটর শোভাযাত্রাসহ শি জিনপিংকে তাঁর সফরকালীন আবাসস্থল হোটেল লা মেরিডিয়ানে নেয়া হবে।

বিকেল পৌনে ৩টায় হোটেল থেকে চীন প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে যাবেন। ৩টায় প্রধানমন্ত্রী কার্যালয়ের শিমুল হলে শি জিনপিং ও শেখ হাসিনা একান্ত সাক্ষাতে মিলিত হবেন। এরপর চামেলি হলে তাঁরা দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন।

বিকেল ৪টায় বিভিন্ন ক্ষেত্রে ২ দেশের মধ্যে সহযোগিতা বিষয়ক বেশ কয়েকটি চুক্তি, সমঝোতা স্মারক সই এবং কয়েকটি উন্নয়ন প্রকল্পের ফলক উন্মোচন অনুষ্ঠানে অংশ নেবেন চীন প্রেসিডেন্ট। সেখানে তিনি ও শেখ হাসিনা যৌথ বিবৃতি দেবেন।

প্রধানমন্ত্রী কার্যালয়ের ভিজিটর বইয়ে স্বাক্ষর শেষে বিকেল সাড়ে ৪টার দিকে তিনি ফের লা মেরিডিয়ানে যাবেন। এরপর তার সঙ্গে বাংলদেশ জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন সৌজন্য দেখা করবেন।

সন্ধ্যা ৬টার দিকে লা মেরিডিয়ান থেকে বেরিয়ে সাড়ে ৬টার দিকে বঙ্গভবন কেবিনেট হলে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাত করবেন চীন প্রেসিডেন্ট। ৭টার দিকে বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতি আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশ ভোজে অংশ নেবেন তিনি। এরপর ফিরে যাবেন লা মেরিডিয়ানে।  

শনিবার সকাল ৮টা ২০ মিনিটের দিকে চীন প্রেসিডেন্ট সাভারের জাতীয় স্মৃতিসৌধের উদ্দেশে রওনা দেবেন। সেখানে তাঁকে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এবং নবম ইনফেন্ট্রি ডিভিশনের জেনারেল কমান্ডিং অফিসার স্বাগত জানাবেন।

জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি গাছের চারা রোপন ও পরিদর্শন বইয়ে স্বাক্ষর করবেন শি জিনপিং। স্মৃতিসৌধ থেকে তিনি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাবেন। সকাল ১০টায় বিশেষ ভিভিআইপি ফ্লাইটে ঢাকা ছাড়বেন চীন পেসিডেন্ট।

বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে চীন প্রেসিডেন্টকে বিদায় জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় তাঁর সম্মানে বিশেষ স্ট্যাটিক গার্ড প্রদান করা হবে। শি জিনপিং ঢাকা থেকে ভারতের গোয়ায় যাবেন।

কে/এসজেড

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়