• ঢাকা শুক্রবার, ২১ জুন ২০১৯, ৭ আষাঢ় ১৪২৬

বিদায়ের সুর, চলছে সিঁদুর খেলা

অনলাইন ডেস্ক
|  ১১ অক্টোবর ২০১৬, ১২:১৬ | আপডেট : ১১ অক্টোবর ২০১৬, ১২:২৭
দেখতে দেখতে কেটে গেল পাঁচটি দিন। বিজয়ার সকাল থেকেই তাই মন খারাপ। বিদায়ের সুর ভেজে উঠলো হিন্দু সম্প্রাদয়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার। প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে মঙ্গলবার শেষ হবে পূজার আনুষ্ঠানিকতা। তাই দুর্গা ভক্তদের মনে বিষাদের সুর। সকাল থেকেই ঢাকের আওয়াজে শুধুই বিষাদমাখা ছন্দ।

whirpool
বিসর্জনের মধ্য দিয়ে পৃথিবী থেকে ঘোড়ায় ছড়ে স্বামীঘৃহে ফিরে যাবেন দুর্গতিনাশিনী দুর্গা। রেখে যাবেন ভক্তদের ৫ দিনের আনন্দ-উল্লাস আর বিজয়ার অশ্রু। জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার ঘোড়ায় চড়ে পৃথিবীতে আসছেন।

দেবীকে বিদায় জানাতে মণ্ডপে ভিড় করেছেন ভক্তরা। সবার মন বিষন্ন। মায়ের আগমনের জন্য তাদের অপেক্ষা করতে হবে আবার এক বছর। শান্তির বাণী নিয়ে আবারো ধরায় আসবেন দেবী।

বিজয়া দশমীর পূজা শেষ হয়ে গেছে সকালেই। শুরু হয়েছে বরণ। সিঁদুর খেলায় মেতেছেন নারীরা। একে অপরকে লাল রঙ মাখিয়ে সিঁদুর পরিয়ে দিচ্ছেন। বিবাহিত নারীরা সীথিতে সিঁদুর পরলেও তরুণীরা মুখে রঙ মেখে আনন্দ করছেন। মণ্ডপে মণ্ডপে লালপাড়ের সাদা শাড়ির ভিড়। চলছে মিষ্টি বিতরণ।

অন্যদিকে ঢাকঢোলের তালে নাচে গানে দেবীকে বিদায় জানাতে প্রস্তুত হচ্ছেন ভক্তরা। বিকেল ৩টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে জড়ো করা হবে রাজধানীর সব প্রতিমা। সেখান থেকে নিয়ে যাওয়া হবে বিসর্জনের জন্য। তার আগে হবে একটি শোভাযাত্রা।

এবার সারা দেশে ২৯ হাজার ৩৯৫টি স্থায়ী ও অস্থায়ী মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। রাজধানী ঢাকায় পূজা হচ্ছে ২২৯টি মণ্ডপে।

গেল ৩০ সেপ্টেম্বর মহালয়ার মধ্য দিয়ে শুরু হয়েছিল দেবীপক্ষ। ৭ অক্টোবর মহাষষ্ঠীর মাধ্যমে শুরু হয় পাঁচ দিনের দুর্গাপূজা। মহাষষ্ঠী, সপ্তমী, অষ্টমী ও মহানবমীতে হিন্দু সম্প্রদায়ের লোকজন ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করেছেন।

দশমীর দিনে আজ পূজা শুরু হয় সকাল ৮টা ৫২ মিনিটে এবং পূজা শেষ ও দর্পন বিসর্জন হয় সকাল ৯টা ৪৯ মিনিটে। শোভাযাত্রার মাধ্যমে সদরঘাটে নিয়ে যাওয়া হবে দেবীদূর্ঘাকে। সেখানে বিসর্জনের মাধ্যমে শেষ হবে পাঁচ দিনের এই ধর্মীয় উৎসব।

এইচটি/ এস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়