• ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
logo

মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনে বিজয় দিবস উদযাপিত

মোস্তফা ইমরান রাজু, কুয়ালালামপুর থেকে

  ১৭ ডিসেম্বর ২০১৭, ১৪:৫৫

বিজয়ের ৪৬ বছর পূর্তিতে বিজয় দিবস উদযাপন করেছে মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশন। জাতীয় পতাকা উত্তোলন, দোয়া পাঠ, নিরবতা পালন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে এই মহান দিবস উদযাপিত হয়েছে।

কুয়ালালামপুরের বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে নয়টায় কর্মকর্তাদের সঙ্গে নিয়ে পতাকা উত্তোলন করেন হাইকমিশনার মো. শহীদুল ইসলাম। এসময় মালয়েশিয়া আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পরে স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর তাদের জন্য দোয়া ও মোনাজাত করা হয়।

দোয়া-মোনাজাত পরিচালনা করেন দূতাবাসের প্রশাসনিক কর্মকর্তা সোহরাব হোসেন ভূইয়া।

দুপুরে মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশন আয়োজিত বিজয় দিবস উদযাপনের এ অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে স্থানীয় রেনেসাঁ হোটেলের বলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শ্রম কাউন্সিলর সায়েদুল ইসলাম মুকুলের সঞ্চালনায় ও হাইকমিশনার মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে এসময় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন যথাক্রমে হাইকমিশনের ডিফেন্স উইং প্রধান এয়ার কমোডর মো. হুমায়ূন কবির, দূতালয় প্রধান ওয়াহিদা বেগম, কমার্শিয়াল উইং প্রধান ধনঞ্জয় কুমার দাস ও দ্বিতীয় সচিব পলিটিক্যাল তাহমিনা ইয়াছমিন।

সভাপতির বক্তব্যে হাইকমিশনার বলেন, স্বাধীনতার লাল সূর্য অর্জিত হয়েছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে। বঙ্গবন্ধুর বাংলাদেশ আজ বিশ্বের বুকে মাথা উঁচু করে সামনের দিকে এগিয়ে চলেছে। দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে প্রবাসী বাংলাদেশিদের আরো সচেতনভাবে চলার পরামর্শ দেন হাইকমিশনার শহীদুল ইসলাম।

সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা, গান ও নাচ পরিবেশন করেন হাইকমিশনের কর্মকর্তা, কর্মচারী ও তাদের পরিবারের সদস্যরা। মিনিস্টার পলিটিক্যাল রইছ হাছান সরোয়ারের কবিতা আবৃতির মধ্য দিয়ে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। পরে একে একে দেশের গান ও গানের তালে তালে নাচ পরিবেশন করেন শিল্পীরা।

সাংস্কৃতিক অনুষ্ঠানে বিশেষ আকর্ষণ ছিল জয় ও পার্থিবের গাওয়া যুদ্ধের সময়কার জর্জ হ্যারিসনের ‘বাংলাদেশ বাংলাদেশ হয়ার সো মেনি পিপল আর ডায়িং ফাস্ট’ গানটি।

অনুষ্ঠানে দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি এম এস কে শাহীন, শ্রম শাখার প্রথম সচিব মো. হেদায়েতুল ইসলাম মণ্ডল, পাসপোর্ট ও ভিসা শাখার প্রথম সচিব মো. মশিউর রহমান তালুকদার, দ্বিতীয় সচিব শ্রম মো. ফরিদ আহমেদ, কল্যাণ সহকারী মোকছেদ আলিসহ দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসময় আরো উপস্থিত ছিলেন মালয়েশিয়া আওয়ামী লীগের প্রস্তাবিত কমিটির সভাপতি মকবুল হোসেন মুকুল, সাধারণ সম্পাদক কামরুজ্জামান কামাল, সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান মনির, মুক্তিযোদ্ধা শওকত হোসেন পান্না, যুবলীগের যুগ্ম-আহ্বায়ক আবু হানিফ, জহিরুল ইসলাম জহির, ব্রাউন সোহেল, শ্রমিক লীগের সভাপতি নাজমুল ইসলাম বাবুল, সহ-সভাপতি শাহ আলম হাওলাদার, স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি শেখ জাহাঙ্গীর, সাধারণ সম্পাদক মোনায়েম খানসহ অনেকে।

এসআর/এ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফিল্ডিংয়ে বাংলাদেশ, তানজিদের অভিষেক
মুক্ত গণমাধ্যম সূচকে দুই ধাপ পেছাল বাংলাদেশ
সন্ত্রাস মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা নেসার প্রতিনিধিদলের
জাতিসংঘে বাংলাদেশ উত্থাপিত ‘শান্তির সংস্কৃতি’ প্রস্তাব গৃহীত
X
Fresh