• ঢাকা বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬

শুরু হয়েছে স্মার্ট কার্ড বিতরণ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৩ অক্টোবর ২০১৬, ১০:৫৮ | আপডেট : ০৩ অক্টোবর ২০১৬, ২২:০৮
নাগরিকদের মাঝে উন্নত মানের জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) বিতরণের কাজ শুরু হয়েছে। সোমবার সকাল থেকে চলছে এই কার্যক্রম। ঢাকার উত্তরা ও রমনা থানায় এবং কুড়িগ্রামের বিলুপ্ত ছিটমহল দাশিয়ারছড়াতে প্রাথমিকভাবে স্মার্ট কার্ড বিতরণ করা হচ্ছে।

whirpool
প্রাথমিকভাবে ৩ থেকে ২৬ অক্টোবরের মধ্যে ঢাকা উত্তর সিটির ১ নম্বর ওয়ার্ড (উত্তরা) এবং ঢাকা দক্ষিণ সিটির ১৯, ২০ ও ২১ নম্বর ওয়ার্ডের (রমনা থানা) ভোটারদের মধ্যে স্মার্ট কার্ড বিতরণ করা হবে । এছাড়া ১০৫ নম্বরে ফোন কিংবা এসএমএস করে যেকোনো ব্যক্তি তার স্মার্ট কার্ড বিতরণসংক্রান্ত তথ্য জানতে পারবেন।

এই জাতীয় পরিচয়পত্রটি  ২২ ধরনের সেবা পাওয়ার ক্ষেত্রে কাজে লাগবে। এগুলো হলো-আয়করদাতা শনাক্তকরণ নম্বর পাওয়া, শেয়ার আবেদন ও বিও হিসাব খোলা, ড্রাইভিং লাইসেন্স করা ও নবায়ন, ট্রেড লাইসেন্স করা, পাসপোর্ট করা ও নবায়ন, যানবাহন রেজিস্ট্রেশন, চাকরির আবেদন, বিমা স্কিমে অংশগ্রহণ, স্থাবর সম্পত্তি ক্রয়-বিক্রয়, বিয়ে ও তালাক রেজিস্ট্রেশন, ব্যাংক হিসাব খোলা, নির্বাচনে ভোটার শনাক্তকরণ, ব্যাংকঋণ, গ্যাস-পানি-বিদ্যুতের সংযোগ, সরকারি বিভিন্ন ভাতা উত্তোলন, টেলিফোন ও মোবাইলের সংযোগ, সরকারি ভর্তুকি, সাহায্য ও সহায়তা, ই-টিকেটিং, শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি। এছাড়া আসামি ও অপরাধী শনাক্তকরণ, বিজনেস আইডেনটিফিকেশন নম্বর পাওয়া ও সিকিউরড ওয়েব লগে ইন করার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের নম্বর লাগবে।

স্মার্ট কার্ডের মধ্যে থাকা চিপ বা তথ্যভান্ডারে ৩২ ধরনের তথ্য থাকবে, যা মেশিনে পাঠযোগ্য হবে। এই নতুন স্মার্ট কার্ডে ব্যক্তির নাম (বাংলা ও ইংরেজি), পিতা/মাতার নাম, জন্মতারিখ ও জাতীয় পরিচয় নিবন্ধন নম্বর দৃশ্যমান থাকবে। কার্ডের পেছনে থাকবে ব্যক্তির ভোটার এলাকার ঠিকানা, রক্তের গ্রুপ ও জন্মস্থান।

এই কার্ডের মেয়াদ হবে ১০ বছর। এবার নারীদের স্মার্ট কার্ডে স্বামীর নাম দৃশ্যমান থাকবে না। সেখানে পিতার নাম থাকবে। আগে নারীদের ক্ষেত্রে বিদ্যমান কার্ডে স্বামীর নাম ছিল। পিতার নাম ছিল না।

শুরুতে কমিশন ঢাকার সব ওয়ার্ডে একযোগে কার্ড বিতরণের  সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু প্রস্তুতিমূলক কাজ শেষ করতে না পারায় আপাতত দুই সিটির চারটি এবং কুড়িগ্রামের দাশিয়ারছড়ায় স্মার্ট কার্ড বিতরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে কমিশন সচিবালয় সূত্র থেকে জানা গেছে।

এসএমএসে জেনে নিন কখন কোথায় স্মার্টকার্ড বিতরণ

কার স্মার্টকার্ড কখন ও কোথা থেকে বিতরণ করা হবে তা যেকোনো মোবাইল থেকে ১০৫ নম্বরে এসএমএস পাঠিয়ে নাগরিকেরা সহজেই জানতে পারবেন।

এসএমএসের মাধ্যমে জানতে SC লিখে স্পেস দিয়ে ১৭ সংখ্যার এনআইডি নম্বর লিখে ১০৫ নম্বরে পাঠাতে হবে। আর যাদের এনআইডি ১৩ ডিজিটের তাদের এনআইডি নম্বরের শুরুতে জন্ম সাল যোগ করতে হবে।

এছাড়া যারা ভোটার হিসেবে নিবন্ধিত হয়েছেন কিন্তু এখনো এনআইডি পাননি তারা SC লিখে স্পেস দিয়ে F লিখে স্পেস দিয়ে নিবন্ধন স্লিপের ফরম নম্বর লিখে স্পেস  দিয়ে D লিখে স্পেস দিয়ে yy-mm-dd ফরমেটে জন্ম তারিখ লিখে ১০৫ নম্বরে পাঠাবেন।



আরএইচ/ এসজেড/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়