• ঢাকা বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
logo

ঋণখেলাপিদের নাম সংসদে প্রকাশ করতে অর্থমন্ত্রীকে অনুরোধ

আরটিভি নিউজ

  ২৪ জুন ২০২৪, ১০:০৪
ঋণখেলাপিদের নাম সংসদে প্রকাশ করতে অর্থমন্ত্রীকে অনুরোধ
ফাইল ছবি।

ঋণখেলাপিদের নামের তালিকা জাতীয় সংসদে প্রকাশ করতে অর্থমন্ত্রীকে অনুরোধ করেছেন স্বতন্ত্র সংসদ সদস্য এ কে আজাদ।

রোববার (২৩ জুন) জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ দাবি জানান।

এ কে আজাদ বলেন, বাংলাদেশে ব্যাংকের হিসেবে দেশে খেলাপি ঋণের পরিমাণ ১ লাখ ৮২ হাজার কোটি টাকা বললেও মূলত তার পরিমাণ পাঁচ লাখ কোটি টাকা।

তিনি বলেন, সবাই জানে এই টাকা কারা নিয়েছে। তাই অর্থমন্ত্রীকে অনুরোধ করেছি জাতীয় সংসদে এই ঋণখেলাপিদের নাম প্রকাশ করুন। ব্যাংকের টাকা লুণ্ঠন করে তারাই পাচার করেছে। এখন যদি ১৫ শতাংশ কর দিয়ে তাদের টাকা আনতে দেওয়া হয়, এটা হবে অন্যায়।

স্বতন্ত্র এই সংসদ সদস্য আরও বলেন, নির্বাচনী ইশতেহারে আওয়ামী লীগ দুর্নীতির বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ ঘোষণা করেছে। সেখানে কীভাবে সার্বভৌম সংসদ কালোটাকা সাদা করার বৈধতা দিতে পারে? কেন কালোটাকার উৎস নিয়ে প্রশ্ন করা যাবে না।

এ কে আজাদ বলেন, এবারের বাজেটে পরিচালন ব্যয় ৫ লাখ ৬ হাজার ৯৭১ কোটি টাকা ধরা হয়েছে। এরমধ্যে জনপ্রশাসন খাতে বাজেটের ২২ দশমিক ১ শতাংশ ব্যয় হবে। একটা মন্ত্রণালয়কে এতো বাজেট দিলো তো শরীরের চেয়ে মাথা ভারী হয়ে যাওয়ার মতো ব্যাপার হবে।

তিনি বলেন, সম্প্রতি পত্রিকায় দেখেছি এসি ল্যান্ড ও ইউএনওদের জন্য কোটি কোটি টাকা ব্যয়ে গাড়ি কেনা হচ্ছে। অথচ ভারতের মন্ত্রীরা তাদের দেশে তৈরি গাড়িতে চলাফেরা করেন। তাতে কি তাদের মানসম্মান কমে যায়? এসব বিষয় নিয়ে এখন ভাবার সময় এসেছে।

এ সময় এতোগুলো মন্ত্রণালয়-অধিদপ্তর আদৌ দরকার আছে কি না- সেজন্য একটা প্রশাসনিক অডিট কমিটি গঠনের দাবি জানিয়েছেন এ কে আজাদ।

মন্তব্য করুন

  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিরীন শারমিনের সঙ্গে মালয়েশিয়ার স্পিকারের দ্বিপাক্ষিক বৈঠক
অর্থমন্ত্রীকে শিক্ষকদের সঙ্গে বসার আহ্বান
তৃতীয় দিনের কর্মবিরতি চলছে ঢাবিতে, অর্থমন্ত্রীর পদত্যাগ দাবি 
প্রত্যয় স্কিম বাতিলের দাবি অযৌক্তিক: অর্থমন্ত্রী