• ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১
logo

বিএনপির শীর্ষ ৭ আইনজীবীকে আদালতে হাজিরা থেকে অব্যাহতি

আরটিভি নিউজ

  ১২ জুন ২০২৪, ১২:২৪
আদালত অবমাননা মামলায় বিএনপির শীর্ষ ৭ আইনজীবীকে হাজিরা থেকে অব্যাহতি
ফাইল ছবি

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের দুই বিচারপতির বিরুদ্ধে সংবাদ সম্মেলন ও মিছিল সমাবেশ করার ঘটনায় হওয়া আদালত অবমাননার মামলায় বিএনপির শীর্ষ সাতজন আইনজীবী নেতাকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। একইসঙ্গে আদালত অবমাননার অভিযোগের বিষয়ে আগামী ২৫ জুলাইয়ের মধ্যে লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়েছে তাদেরকে।

বুধবার (১২ জুন) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। অভিযুক্ত আইনজীবীদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন ও ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

মামলায় অভিযুক্ত আইনজীবীরা হলেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল, জাতীয়তবাদী আইনজীবী ফোরামের সভাপতি সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, বিএনপির নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট ফাহিমা নাসরিন মুন্নী, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট শাখার সভাপতি অ্যাডভোকেট আব্দুল জব্বার ভূঁইয়া, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, সুপ্রিম কোর্ট বারের সাবেক সহ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ মাহবুবুর রহমান খান ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট শাখার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল।

প্রসঙ্গত, জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে ‘আমরা বাংলাদেশের বিচারপতিরা আমরা হলাম শপথবদ্ধ রাজনীতিবিদ’— আপিল বিভাগের এক বিচারপতির এমন বক্তব্যকে কেন্দ্র করে মিছিল-স্লোগান-সভা অব্যাহত রাখায় বিএনপিপন্থি সাত আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করা হয়।

গত ২৯ আগস্ট এ সংক্রান্ত বিষয়ে সাত জন আইনজীবীর নাম উল্লেখ করে আবেদনটি করেন সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথী। ওই আবেদনটি নিয়ে গত ৩০ আগস্ট সুপ্রিম কোর্টের আপিল বিভগে শুনানি হয়।

পরে ১৮ অক্টোবর বিএনপিপন্থী সাত আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগের আবেদনের বিরুদ্ধে প্রতিবাদের অংশ হিসেবে স্বেচ্ছায় বিবাদি হতে সুপ্রিম কোর্টের বিএনপিপন্থী আরও ১৯৫ জন আইনজীবী আবেদন জানান।

গত ১৫ নভেম্বর আপিল বিভাগের দুই বিচারপতির বিরুদ্ধে সংবাদ সম্মেলন ও মিছিল সমাবেশ করায় তার ব্যাখ্যা দিতে বিএনপির শীর্ষ সাত আইনজীবী নেতাকে তলব করেন আপিল বিভাগ। ১৫ জানুয়ারি তাদের আদালতে হাজির হতে বলা হয়। পাশাপাশি তাদের সুপ্রিম কোর্টসহ সব আদালত অঙ্গনে কোনো ধরনের মিছিল সমাবেশ না করার বিষয়ে হাইকোর্টের রায় কঠোরভাবে অনুসরণ করতে বলা হয়।

সবশেষ গত ২৪ এপ্রিল ওই আইনজীবী নেতাদের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদনের আদেশের জন্য ১২ জুন তারিখ ধার্য করা হয়। এরই ধারাবাহিকতায় আজ আপিল বিভাগে মামলাটির শুনানি হয়।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাইকগাছায় মৎস্য আড়তদার সমিতির সঙ্গে স্থানীয় বিএনপির মতবিনিময় 
শহীদ সাগর হত্যায় জড়িতদের গ্রেপ্তার দাবিতে বিএনপির বিক্ষোভ
তাড়াশের সাবেক উপজেলা চেয়ারম্যান মনি ঢাকা থেকে গ্রেপ্তার
যেসব শৃঙ্খলা ভঙ্গের দায়ে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি