• ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
logo

নেদারল্যান্ডস ও ইতালিতে নতুন রাষ্ট্রদূত নিযুক্ত

আরটিভি নিউজ

  ০৯ জুন ২০২৪, ২৩:৫৪
ছবি: সংগৃহীত

কেনিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার তারেক মুহাম্মদকে নেদারল্যান্ডসে এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া অনুবিভাগের মহাপরিচালক এ টি এম রকিবুল হককে ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত করার সিদ্ধান্ত নি‌য়ে‌ছে সরকার।

রোববার (৯ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা‌নো হ‌য়ে‌ছে।

জানা গেছে, তারেক মুহাম্মদ নেদারল্যান্ডসে বাংলাদেশের বর্তমান রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহর স্থলাভিষিক্ত হবেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। বিসিএস (পররাষ্ট্র) ক্যাডারের ১৮তম ব্যাচের কর্মকর্তা তারেক মুহাম্মদ। ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে তিনি কেনিয়াতে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন। পাশাপাশি তিনি তাঞ্জানিয়া, উগান্ডা, সোমালিয়া ও রুয়ান্ডায় অনাবাসী রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া মাদ্রিদ, নয়াদিল্লি, কাঠমান্ডু এবং ইয়াঙ্গুনে বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। ইয়াঙ্গুনে তিনি বাংলাদেশ মিশনের উপপ্রধান ছিলেন। তিনি লস অ্যাঞ্জেলেসে বাংলাদেশের কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন। কাঠমান্ডুতে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) সচিবালয়ে পরিচালক হিসেবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার।

অন্যদিকে এ. টি. এম. রকিবুল হককে ইতালিতে বাংলাদেশের বর্তমান রাষ্ট্রদূত ম‌নিরুল ইসলা‌মের স্থলাভিষিক্ত হ‌বেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর সম্পন্ন করেন। রকিবুল হক পররাষ্ট্র ক্যাডারের ২০তম ব্যাচের পেশাদার কূটনীতিক। তিনি ২০২১ সাল থে‌কে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া অনুবিভাগের মহাপরিচালকের দা‌য়িত্ব পালন কর‌ছেন। এর আগে তি‌নি নয়াদি‌ল্লির বাংলাদেশ মিশনে ডেপুটি হাইক‌মিশনার ছি‌লেন। র‌কিবুল হক ইসলামাবাদ, হেগ ও নিউইয়র্কে বাংলাদেশের মিশনে বি‌ভিন্ন প‌দে দা‌য়িত্ব পালন ক‌রে‌ছেন।

মন্তব্য করুন

  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এভাবে বিদায় নিতে হবে ভাবিনি: পিটার হাস
প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন নরওয়ের রাষ্ট্রদূত
বাংলাদেশের সঙ্গে বিশ্বাস ও পারস্পরিক আস্থা উপভোগ করছে ফ্রান্স
শ্রীলঙ্কা সফরের সূচি ঘোষণা ভারতের