• ঢাকা বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
logo

কালো টাকা সাদা করতে কর আরও কমানোর প্রস্তাব

আরটিভি নিউজ

  ০৯ জুন ২০২৪, ১৮:৫১
কালোটাকা সাদা করতে কর আরও কমানোর প্রস্তাব
ফাইল ছবি

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ১৫ শতাংশ কর দিয়ে কালোটাকা সাদা করার সুযোগ রেখেছে সরকার। তবে, সেটি আরও কমানোর প্রস্তাব দিয়েছেন কিশোরগঞ্জ থেকে নির্বাচিত স্বতন্ত্র সংসদ সদস্য সোহরাব উদ্দিন।

রোববার (৯ জুন) জাতীয় সংসদে সম্পূরক বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি এ প্রস্তাব করেন।

সোহরাব উদ্দিন বলেন, অপ্রদর্শিত আয় প্রদর্শনের সুযোগ না দিলে অর্থ পাচার বন্ধ হবে না। অর্থ পাচারের কারণে ডলার-সংকট হচ্ছে। তাই কালোটাকা সাদা করতে কর ৫ শতাংশ করলেও অসুবিধা নেই।

১৫ শতাংশ কর অনেক বেশি উল্লেখ করে তিনি বলেন, এ হারে অনেকে অপ্রদর্শিত আয় প্রদর্শন করবেন না। এটি কমাতে হবে। কর যত কমানো হবে তত বেশি টাকা প্রদর্শিত হবে। রাষ্ট্রের ট্যাক্স আসবে। দেশে বিনিয়োগের সুযোগ বাড়বে।

এর আগে, গত ৬ জুন বিকেলে ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী। এতে ১৫ শতাংশ কর দিয়ে কালোটাকা সাদা করার সুযোগ রাখা হয়।

অর্থমন্ত্রীর এমন প্রস্তাবের পর টিআইবি, সানেম, এমসিসিআইসহ বেশ কিছু সংস্থা এর বিরোধিতা করেছে। তবে, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, অর্থপাচার রোধেই প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থ বছরের বাজেটে কর দিয়ে কালোটাকা সাদা করার সুযোগ দেওয়া হয়েছে।

তিনি বলেন, পাচারের অর্থ সবার অগোচরেই চলে যায়। এই পাচার থেকে দেশকে রক্ষা করার জন্য এই ব্যবস্থা করা হচ্ছে। এরফলে সেই অর্থও মূল ধারায় ব্যাংকে ফিরে আসবে।

মন্তব্য করুন

  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিরীন শারমিনের সঙ্গে মালয়েশিয়ার স্পিকারের দ্বিপাক্ষিক বৈঠক
ছয় মাসে ৯৯ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে: শিক্ষামন্ত্রী
সর্বজনীন পেনশন স্কিম থাকবে আয়করমুক্ত
যেসব জায়গায় লোডশেডিং দিতে বললেন প্রধানমন্ত্রী