• ঢাকা সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
logo

ঘুষ নিয়ে এনবিআরের বিরুদ্ধে ভয়াবহ অভিযোগ বাজুসের

আরটিভি নিউজ

  ০৯ জুন ২০২৪, ১৭:১৮
ঘুষ নিয়ে এনবিআরের বিরুদ্ধে ভয়াবহ অভিযোগ বাজুসের
সংগৃহীত ছবি

দশ টাকা ভ্যাট আদায়ের আড়ালে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ৯০ টাকা ঘুষ নেয় বলে অভিযোগ করেছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।

রোববার (৯ জুন) প্রস্তাবিত বাজেট নিয়ে এক সংবাদ সম্মেলনে বাজুস স্ট্যান্ডিং কমিটি অন ট্যারিফ অ্যান্ড ট্যাক্সেশনের চেয়ারম্যান ও কার্যনির্বাহী সদস্য আনোয়ার হোসেন এ অভিযোগ করেন।

তিনি বলেন, বাজুসের পক্ষ থেকে আমরা অর্থমন্ত্রীর কাছে বাজেট প্রস্তাবনা দিয়েছিলাম। কিন্তু গত কয়েকটি বছরের প্রাক-বাজেটের বৈঠকে এনবিআর বাজুসের দাবি পূরণের অঙ্গীকার করলেও বাস্তবে জুয়েলারি ব্যবসায়ীদের সঙ্গে ছলচাতুরীর আশ্রয় নিচ্ছেন।

আনোয়ার হোসেন অভিযোগ করেন, সারাদেশের জুয়েলারি ব্যবসায়ীদের কাছ থেকে ভ্যাট আদায়ের নামে হয়রানি করা হচ্ছে। ১০ টাকা ভ্যাট আদায়ের আড়ালে ৯০ টাকা ঘুষ নেওয়ার সংস্কৃতি থেকে এনবিআরকে বেরিয়ে আসতে হবে।

তিনি বলেন, আমরা অনেক কথা বলতে পারি না। কিন্তু এখন দেয়ালে পিঠ ঠেকে গেছে। এ জন্য আমরা এই সত্য কথা (এনবিআর ঘুষ নেয়) সোজা করে বলার চেষ্টা করছি।

এ সময় বাজেট চূড়ান্ত করার আগে স্বর্ণ, স্বর্ণালংকার, রুপা বা রুপার অলংকার বিক্রির ক্ষেত্রে ভ্যাট হার পাঁচ শতাংশ থেকে কমিয়ে তিন শতাংশ করাসহ মোট ১৫টি দাবি পুনর্বিবেচনার আহ্বান জানান আনোয়ার হোসেন।

সংবাদ সম্মেলনে বাজুসের মুখপাত্র ডা. দিলীপ কুমার রায়, উপদেষ্টা রুহুল আমিন রাসেল এবং বাজুস স্ট্যান্ডিং কমিটি অন ট্যারিফ অ্যান্ড ট্যাক্সেশনের সদস্য সচিব ও কার্যনির্বাহী সদস্য পবন কুমার আগরওয়াল উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘সংসদ সদস্যদের চাহিদামতো দ্রুত তথ্য দিচ্ছে বাজেট হেল্প ডেস্ক’
এনবিআর কর্মকর্তা মতিউর কোথায়, জানে না কেউ
সেই ইফাত মাকে নিয়ে দেশ ছেড়েছেন
ছাগলকাণ্ড: রাজস্ব কর্মকর্তা মতিউরের সম্পদের পাহাড়