• ঢাকা শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
logo

সরকারের ঋণ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

আরটিভি নিউজ

  ০৭ জুন ২০২৪, ১৭:৩৫
ছবি সংগৃহীত

সরকারের ঋণ নিয়ে অপপ্রচার চালানো হচ্ছে বলে বলে মন্তব্য করে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, সরকারের ঋণ আন্তর্জাতিক মানদণ্ডের চেয়ে অনেক কম। কিন্তু প্রচার করা হচ্ছে অন্যভাবে। ঋণ নিয়ে যেভাবে প্রচার করা হচ্ছে, ঋণ তারচেয়ে অনেক কম।

শুক্রবার (৭ জুন) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের প্রবৃদ্ধিটা যেন থাকে, মূল্যস্ফীতি যেন কমে যায় বা নিয়ন্ত্রণে থাকে। তবে সরকারের ঋণ নিয়ে নেতিবাচক প্রচার করা হচ্ছে, যেভাবে প্রচার করা হয়েছিল কোভিডের। আমাদের ঋণ এখনো আন্তর্জাতিক মানদণ্ডের অনেক নিচে। অন্যদের তুলনায় এখনো অনেক ভালো আছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব) আব্দুস সালাম, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, বাণিজ্যমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

উল্লেখ্য, ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। বিশাল অঙ্কের এ বাজেটের ঘাটতি ধরা হচ্ছে ২ লাখ ৫১ হাজার ৬০০ কোটি টাকা। আর অনুদান ছাড়া ঘাটতির পরিমাণ দাঁড়াবে ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা। যা মোট জিডিপির ৪ দশমিক ৬ শতাংশ।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিক্ষাপ্রতিষ্ঠানে ২ দিন সাপ্তাহিক ছুটির সিদ্ধান্ত কবে, জানালেন শিক্ষামন্ত্রী
সরকারের ঋণগ্রহণ, বেসরকারি কর্মসংস্থানে বিরূপ প্রভাব পড়তে পারে
দুই বিষয়ে ফেলের পরও একাদশে ভর্তি, সনদ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী
রমজানে যেন কোরআন শিক্ষা বাধাগ্রস্ত না হয়, সেটা মাথায় রয়েছে: শিক্ষামন্ত্রী