• ঢাকা সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
logo

যোগাযোগ খাতে বরাদ্দ কমেছে প্রায় ৫ হাজার কোটি টাকা

আরটিভি নিউজ

  ০৬ জুন ২০২৪, ২০:২৮
যোগাযোগ খাতে বরাদ্দ কমেছে প্রায় ৫ হাজার কোটি টাকা
ফাইল ছবি

২০২৪-২০২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে যোগাযোগ অবকাঠামো খাতের জন্য ৮০ হাজার ৪৯৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা ২০২৩-২৪ অর্থবছরে ছিল ৮৫ হাজার ১৯১ কোটি টাকা। সেই হিসাবে এই খাতে চার হাজার ৬৯৩ হাজার কোটি টাকা বরাদ্দ কমলো।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে বাজেট উত্থাপনে এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

এবারের বাজেটে উন্নয়ন বাজেটের আকার ধরা হয়েছে ২ লাখ ৮১ হাজার ৪৫৩ কোটি টাকা। এরমধ্যে সবচেয়ে বেশি বরাদ্দ ধরা হয়েছে পরিবহন ও যোগাযোগ খাতে।

প্রস্তাবিত বাজেট অনুযায়ী, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ ৩২ হাজার ৪২ কোটি, রেলপথ মন্ত্রণালয় ১৩ হাজার ৭২৬ কোটি, নৌপরিবহন ১০ হাজার ৩৭৩ কোটি, বেসামরিক বিমান পরিবহন ৫ হাজার ৬৩২ কোটি এবং সেতু বিভাগে ৭ হাজার ৩০৯ কোটি টাকার উন্নয়ন বরাদ্দ দেওয়া হয়েছে।

এবারের বাজেটের আকার ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা, যা ২০২৩-২৪ অর্থবছরের চেয়ে ৪ দশমিক ৬ শতাংশ বেশি। এটি দেশের ৫৩তম, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৫তম ও অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট।

বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা থাকছে পাঁচ লাখ ৪১ হাজার কোটি টাকা, যা গত অর্থবছরের তুলনায় প্রায় ৪১ হাজার কোটি টাকা বেশি। বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ধরা হয়েছে দুই লাখ ৬৫ হাজার কোটি টাকা, যা বিদায়ী অর্থবছরে ছিল ২ লাখ ৬৩ হাজার কোটি টাকা।

নতুন বাজেটে সামগ্রিক ঘাটতি ধরা হয়েছে দুই লাখ ৫৬ হাজার কোটি টাকা, যা বিদায়ী অর্থবছরের সংশোধিত বাজেটে দুই লাখ ৮৩ হাজার ৭৮৫ কোটি টাকা।

উল্লেখ্য, চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ছিল সাত লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। পরে এটি সংশোধন করে সাত লাখ ১৪ হাজার ৪১৮ কোটি টাকা করা হয়।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের কাছে ব্যাংকের পাওনা ৫১ হাজার কোটি টাকা
১০ মাসে ১৩০ মিলিয়ন ডলার নিয়ে গেছে বিদেশিরা: অর্থমন্ত্রী
ঋণখেলাপিদের নাম সংসদে প্রকাশ করতে অর্থমন্ত্রীকে অনুরোধ
‘সংসদ সদস্যদের চাহিদামতো দ্রুত তথ্য দিচ্ছে বাজেট হেল্প ডেস্ক’