• ঢাকা সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
logo

মানবিক সংকটে বাংলাদেশে সহযোগিতা অব্যাহত থাকবে: আইএফআরসি প্রেসিডেন্ট

আরটিভি নিউজ

  ০৬ জুন ২০২৪, ১৮:১৬
ছবি : সংগৃহীত

চলমান বৈশ্বিক সংকটের মধ্যেও জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীসহ বাংলাদেশে সব ধরণের মানবিক সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছেন ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি)-এর প্রেসিডেন্ট কেট ফোর্বস।

প্রথমবারের মত বাংলাদেশ সফরকালে ফোর্বস সাম্প্রতিক ভয়াবহ তাপপ্রবাহ ও ঘূর্ণিঝড় রেমালসহ যেকোন ধরণের দুর্যোগ মোকাবিলায় টেকসই সহায়তার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। গত রবিবার (২ জুন) ছয় দিনের সফরে বাংলাদেশে আসেন কেট। বাংলাদেশ সফর শেষে আগামী শনিবার (৮ জুন) জেনেভার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন তিনি।

বাংলাদেশ সফরকালে আইএফআরসির প্রেসিডেন্ট কেট ফোর্বস প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় তিনি বাংলাদেশে বসবাসরত জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীদের মানবিক সহযোগিতা প্রদানে আইএফআরসি’র সব ধরণের প্রচেষ্টা অব্যাহত রাখার আশ্বাস দেন। এছাড়াও কেট তাঁর সফরে পররাষ্ট্র মন্ত্রী ড. হাছান মাহমুদ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা: সামন্তলাল সেন ও প্রতিমন্ত্রী ডা: রোকেয়া সুলতানা এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মুহিববুর রহমানসহ উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে সাক্ষাৎ করেন। এসময় সাক্ষাতে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা এবং দুর্যোগ ও মহামারী প্রস্তুতির উন্নয়নের কৌশল নিয়ে আলোকপাত করা হয়।

সম্প্রতি দেশের উপর দিয়ে বয়ে যাওয়া শক্তিশালী ঘূর্ণিঝড় ‘রেমাল’ এ ক্ষতিগ্রস্ত খুলনার কয়রা উপজেলা পরিদর্শন করেন কেট। তিনি ক্ষতিগ্রস্ত ২০০ পরিবারের মাঝে বিশুদ্ধ পানি ও ত্রাণ সামগ্রী বিতরণ করেন এবং ফ্রি মেডিকেল ক্যাম্প পরিদর্শন করেন। এসময় তিনি বলেন, “যেকোনো প্রাকৃতিক দুর্যোগে রেড ক্রিসেন্ট সোসাইটি অসহায় মানুষের পাশে দাঁড়ায় এবং সাধারণ মানুষের দুর্দশা লাঘবে সবরকম সহযোগিতা করে থাকে।” দুর্যোগের প্রভাব প্রশমনের জন্য বিডিআরসিএস কে সহায়তা প্রদানে আইএফআরসির দুর্যোগ সাড়াদানে জরুরী তহবিল (ডিআরইএফ) ব্যবহারের কথা তুলে ধরেন। মিয়ানমার থেকে বাস্তুচ্যুত ১০ লাখের বেশি রোহিঙ্গাদের একটি বড় অংশের আবাসস্থল কক্সবাজারস্থ ক্যাম্প পরিদর্শন করেন ফোর্বস। এসময় তিনি ক্যাম্পগুলোতে খাদ্য বিতরণ, বিশুদ্ধ পানি ও স্বাস্থ্যসেবায় নানা পদক্ষেপ প্রত্যক্ষ করেন। ফোর্বস বিডিআরসিএস এর কর্মী ও স্বেচ্ছাসেবকদের কর্মকাণ্ডের প্রশংসা করেন। ক্যাম্পে তিনি একটি ফিল্ড হাসপাতালও পরিদর্শন করেন যেখানে বিনামূল্যে চিকিৎসা দেওয়া হয়।

সফরকালে তিনি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদরদপ্তরে অবস্থিত ইমার্জেন্সি অপারেশন সেন্টার (ইওসি) এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এর আগে তিনি সৌজন্য সাক্ষাৎ করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান অধ্যাপক ডা. এম ইউ কবীর চৌধুরীর সাথে। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির বর্তমান কার্যক্রম ও ভবিষ্যত পরিকল্পনা বিষয়ে কেট ফোর্বসকে অবগত করে ডা: কবীর চৌধুরী বলেন, “বিশ্বের সবচেয়ে বড় মানবিক সংগঠন হিসেবে বাংলাদেশের ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীকে সহায়তা দিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের পূর্বাভাসভিত্তিক পদক্ষেপগুলো আরো সমন্বিত করার মাধ্যমে মানবিক কার্যক্রমগুলোকে উন্নত করতে এবং বিডিআরসিএস’র আর্থিক সক্ষমতা অর্জনে আইএফআরসি’র সহযোগিতায় আমরা কাজ করে যাচ্ছি।” পরে সোসাইটির ভাইস চেয়ারম্যান লুৎফুর রহমান চৌধুরী হেলাল, কোষাধ্যক্ষ এম এ সালাম, ব্যবস্থাপনা পর্ষদ সদস্যবৃন্দ, মহাসচিব কাজী শফিকুল আযম, উপ-মহাসচিব সুলতান আহমেদ, বিভিন্ন বিভাগের পরিচালকবৃন্দ ও যুব স্বেচ্ছাসেবকদের সাথে আলোচনা সভায় যোগ দেন তিনি। এসময় তাঁর সাথে আরো উপস্থিত ছিলেন আইএফআরসি’র এশিয়া প্যাসিফিক অঞ্চলের পরিচালক আলেকজান্ডর ম্যাথিউ ও বাংলাদেশ আইএফআরসি’র হেড অব ডেলিগেশন অ্যালবার্টো বোকানেগ্রা।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়