• ঢাকা বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
logo

বাড়ছে না করমুক্ত আয়সীমা, সর্বোচ্চ কর বাড়িয়ে ৩০ শতাংশ

আরটিভি নিউজ

  ০৬ জুন ২০২৪, ১৬:৩৭
বাড়ছে না করমুক্ত আয়সীমা, সর্বোচ্চ কর বাড়িয়ে ৩০ শতাংশ

২০২৪-২৫ অর্থবছরে করমুক্ত আয়সীমা না বাড়লেও ব্যক্তিগত সর্বোচ্চ করের হার ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে বাজেট উত্থাপনে এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

প্রস্তাবিত অনুযায়ী ২০২২-২৩ অর্থবছরের মতো এবারের বাজেটেও সাড়ে ৩ লাখ টাকা করমুক্ত আয়ের সীমা প্রস্তাব করা হয়েছে। তবে, ৬৫ বছর বা তার বেশি বয়সী নারী ও প্রবীণ নাগরিকদের জন্য করমুক্ত আয়সীমা ৪ লাখ টাকা, শারীরিক প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের সদস্যদের জন্য ৪ লাখ ৭৫ হাজার টাকা এবং গেজেটভুক্ত বীর মুক্তিযোদ্ধা করদাতার করমুক্ত আয়ের সীমা পাঁচ লাখ টাকা হবে।

এছাড়া উচ্চ-আয়ের ব্যক্তিদের কাছ থেকে সংগৃহীত কর রাজস্ব বাড়ানোর জন্য সর্বোচ্চ করের হার ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। অর্থাৎ প্রথম সাড়ে তিন লাখ টাকার পর প্রথম এক লাখ টাকার জন্য ৫ শতাংশ, পরবর্তী ৪ লাখ টাকার জন্য ১০ শতাংশ, পরবর্তী ৫ লাখ টাকার জন্য ১৫ শতাংশ, পরবর্তী ৫ লাখ টাকার জন্য ২০ শতাংশ এবং পরবর্তী ২০ লাখ টাকা আয়ের জন্য ২৫ শতাংশ কর দিতে হবে। বাকি অর্থের ওপর কর বসবে নতুন ৩০ শতাংশ হারে।

এবারের বাজেট সবচেয়ে বড় আকারের বাজেট। বাজেটের আকার ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। ২০২৩-২৪ অর্থবছরের চেয়ে এবারের (২০২৪-২৫) বাজেটের আকার বাড়ছে ৪ দশমিক ৬ শতাংশ। এটি দেশের ৫৩তম, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৫তম ও অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট।

বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা থাকছে পাঁচ লাখ ৪১ হাজার কোটি টাকা। বাকি দুই লাখ ৫৬ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা থাকবে। দুই লাখ ৬৫ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ইতোমধ্যে অনুমোদন দেওয়া হয়েছে।

প্রস্তাবিত বাজেটে সরকার পাঁচ লাখ ৪১ হাজার কোটি টাকা রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়েছে, যা গত অর্থবছরের তুলনায় প্রায় ৪১ হাজার কোটি টাকা বেশি।

চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ছিল সাত লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। পরে এটি সংশোধন করে সাত লাখ ১৪ হাজার ৪১৮ কোটি টাকা করা হয়।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকা ওয়াসায় চাকরি, সর্বোচ্চ বেতন ৫০ হাজার
২৪ ঘণ্টায় ‘ফিমেল ৪’ এর রেকর্ড, যা বললেন অমি
কিমার যন্ত্র দিয়ে কুচি-কুচি করা হয় আনারের দেহ: সিআইডি 
ঘুমন্ত স্বামী-স্ত্রীকে জবাই করে হত্যা