• ঢাকা সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
logo

বাড়তে যাচ্ছে আমদানিকৃত এসি ও ফ্রিজের দাম

আরটিভি নিউজ

  ০৬ জুন ২০২৪, ১৫:৫৯
বাড়তে যাচ্ছে আমদানিকৃত এসি ও ফ্রিজের দাম
ফাইল ছবি

দেশীয় কোম্পানির উৎপাদন ও ব্যবসাকে উৎসাহিত করতে নতুন অর্থবছরের (২০২৪–২৫) প্রস্তাবিত বাজেটে আমদানি করা এসি ও ফ্রিজের কম্প্রেসারের রেয়াতি শুল্কহার প্রত্যাহার করতে পারে সরকার। পাশাপাশি দ্বিগুণ হতে পারে এসি উৎপাদনকারী প্রতিষ্ঠানের স্টিল শিট আমদানি শুল্ক। ফলে সার্বিকভাবে বাড়তে পারে বিদেশি এসি ও ফ্রিজের দাম।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে উত্থাপিত হতে যাচ্ছে নতুন অর্থবছরের বাজেট প্রস্তাবনা। প্রায় আট লাখ কোটি টাকার বাজেটটি দেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট। সংসদে বাজেটটি পেশ করছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রাজস্ব আদায়ের স্বার্থে এয়ারকন্ডিশনার উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর স্টিল শিট আমদানি শুল্ক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ নির্ধারণ করা হতে পারে। এছাড়া এসি ও ফ্রিজের আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ নির্ধারিত হতে পারে।

সূত্রমতে, দেশে রেফ্রিজারেটরের জন্য প্রয়োজনীয় কম্প্রেসার উৎপাদন হয়। যে কারণে কম্প্রেসার আমদানিতে বিদ্যমান কর সুবিধা প্রত্যাহারের প্রস্তাব করা হতে পারে। একইসঙ্গে দেশীয় কম্প্রেসার প্রস্তুতকারী প্রতিষ্ঠানকে সহায়তার জন্য রেফ্রিজারেটর ও এয়ারকন্ডিশনারে ব্যবহার করা কম্প্রেসার আমদানিতে ন্যূনতম মূল্য ধার্য করার প্রস্তাব করতে পারেন অর্থমন্ত্রী।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্নাতক পাসেই নিয়োগ দেবে এসিআই
‘সংসদ সদস্যদের চাহিদামতো দ্রুত তথ্য দিচ্ছে বাজেট হেল্প ডেস্ক’
বাজেট পুনর্বিবেচনার সুযোগ এখনও আছে: অর্থমন্ত্রী
জামের সুস্বাদু জুস তৈরির রেসিপি