• ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১
logo

আরেক দফা বাড়ছে ভারত-বাংলাদেশ আন্তঃদেশীয় রেলের ভাড়া 

আরটিভি নিউজ

  ০৬ জুন ২০২৪, ১০:৪৬
আরেক দফা বাড়ছে ভারত-বাংলাদেশ আন্তঃদেশীয় রেলের ভাড়া 
ফাইল ছবি

আর কদিন বাদেই ভারত যেতে বাড়তি ভাড়া গুনতে হবে রেলযাত্রীদের। ঢাকা-কলকাতা ও ঢাকা-শিলিগুড়ির মধ্যে চলাচলকারী তিনটি ট্রেনের ভাড়া সর্বনিম্ন ৭০ টাকা থেকে সর্বোচ্চ ৩০৫ টাকা পর্যন্ত বাড়ানো হচ্ছে। এ নিয়ে করোনা পরবর্তী দুই বছরে আন্তঃদেশীয় ট্রেনের ভাড়া বাড়তে যাচ্ছে পঞ্চমবারের মতো।

বাংলাদেশ রেলওয়ের উপপরিচালক (ইন্টারচেঞ্জ) মিহরাবুর রশিদ খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ডলারের মূল্যবৃদ্ধির কারণে আন্তঃদেশীয় তিনটি ট্রেনের টিকিটের মূল্য সমন্বয় করা হয়েছে। আগামী ১৫ জুন থেকে নতুন ভাড়া কার্যকর হবে।

ট্রেন তিনটি হলো- মৈত্রী এক্সপ্রেস, বন্ধন এক্সপ্রেস ও মিতালি এক্সপ্রেস। ঢাকা থেকে কলকাতার মধ্যে মৈত্রী এক্সপ্রেস, খুলনা থেকে কলকাতায় বন্ধন এক্সপ্রেস ও ঢাকা থেকে শিলিগুড়ির মধ্যে চলাচল করে মিতালি এক্সপ্রেস। এর আগে গত বছরের অক্টোবরে ট্রেনগুলোর ভাড়া বাড়ানো হয়েছিল।

বর্তমানে মৈত্রী এক্সপ্রেস ট্রেনের এসি আসনের ভাড়া চার হাজার ৯০০ টাকা। এ আসনের ভাড়া ২১০ টাকা বাড়িয়ে পাঁচ হাজার ১১০ টাকা নির্ধারণ করা হয়েছে। বন্ধন এক্সপ্রেস ট্রেনের এসি আসনের ভাড়া দুই হাজার ৯৫০ টাকা থেকে বাড়িয়ে করা হচ্ছে তিন হাজার ৫৫ টাকা। আর এসি চেয়ার কারের ভাড়া ৭০ টাকা বাড়িয়ে করা হচ্ছে দুই হাজার ৩৭০ টাকা।

এছাড়া মিতালি এক্সপ্রেস ট্রেনের এসি আসনের ভাড়া ছয় হাজার ৭২০ টাকা থেকে বাড়িয়ে সাত হাজার ২৫ টাকা করা হচ্ছে। সব ট্রেনেই পাঁচ বছর বয়স পর্যন্ত শিশুদের জন্য ভাড়ায় ৫০ শতাংশ ছাড় থাকছে।

উল্লেখ্য, ২০০৮ সালের ১৪ এপ্রিল মৈত্রী এক্সপ্রেস ও ২০১৭ সালের ১৬ নভেম্বর বন্ধন এক্সপ্রেস চালু হয়। কিন্তু করোনার সময় আন্তঃদেশীয় ট্রেন-চলাচল দুই বছর বন্ধ ছিল। পরে ২০২২ সালের ২৯ মে ঢাকা-কলকাতা-ঢাকা ও খুলনা-কলকাতা-খুলনা রুটে যথাক্রমে মৈত্রী এক্সপ্রেস ও বন্ধন এক্সপ্রেস চলাচল শুরু করে। এর মধ্য দিয়ে আবারও আন্তঃদেশীয় ট্রেন-যোগাযোগ চালু হয়। এর দুদিন পর ১ জুন বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করে আন্তঃদেশীয় আরেক ট্রেন মিতালি এক্সপ্রেস।

মন্তব্য করুন

  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বৃহস্পতিবার মেট্রোরেল চলবে কি না, জানাল কর্তৃপক্ষ
ভারতের সাবেক মন্ত্রীর মরদেহ বুড়িমারী স্থলবন্দর দিয়ে হস্তান্তর
ঢাকায় মুক্তিযোদ্ধা সমাবেশ বৃহস্পতিবার
বাংলাদেশি শিক্ষার্থীদের সঙ্গে ভারতীয় ছাত্র সংগঠনগুলোর সংহতি