• ঢাকা বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১
logo

ধর্মমন্ত্রীর চুরি যাওয়া আইফোন মালয়েশিয়া থেকে উদ্ধার

আরটিভি নিউজ

  ০৫ জুন ২০২৪, ১৮:৩৯
ফাইল ছবি

অবশেষে মালয়েশিয়া থেকে উদ্ধার হয়েছে ধর্মমন্ত্রী ফরিদুল হক খান দুলালের চুরি হওয়া আইফোন ১৫ প্রো-ম্যাক্স। প্রায় দেড় মাস পর মালয়েশিয়া থেকে মোবাইল ফোনটি উদ্ধার করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ ঘটনার সঙ্গে জড়িত থাকায় ৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

বুধবার (৫ জুন) দুপুরে এক সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ এসব তথ্য জানান।

গ্রেপ্তারকৃতরা হলেন- জাকির হোসেন (৪০) মাসুদ শরীফ (৪১), মো. জিয়াউল মোল্লা জিয়া (৪৮), রাজিব খান মুন্না (২২), মো. আল আমিন মিয়া (২০), মো. আনোয়ার হোসেন ওরফে সোহেল (২৭), মো. রাসেল (৩৮), মো. খোকন আলী (৩৬) ও মো. বিল্লাল হোসেন (৩৭)। এ সময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ চোরাই মোবাইল ফোন জব্দ করা হয়।

মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, ‘মোবাইল ফোন চুরির ঘটনায় মন্ত্রীর সহকারী একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। দীর্ঘ তদন্ত শেষে মালয়েশিয়া থেকে ফোনটি উদ্ধার করা হয়। চোর চক্রের ৯ জনকেও গ্রেপ্তার করা হয়।’

তিনি বলেন, ‘এই চোর চক্রটি ৮০টি গ্রুপে ভাগ হয়ে কাজ করে। ঢাকায় কাজ করা চক্রটি কখনও পকেট মারে, কখনও ছোঁ মেরে মোবাইল নিয়ে যায়, আবার কখনও ছিনতাই করে। আর ঢাকার বাইরে চক্রের সদস্যরা বড় কোনো সমাবেশ, জানাজা বা জনসমাবেশকে টার্গেট করে চুরি করে।’

তিনি আরও বলেন, ‘চক্রের কোনো সদস্য চুরি করতে গিয়ে ধরা পড়লে অন্য সদস্যরা ভুক্তভোগীকে ঘিরে রেখে তাদের সদস্যদের পালাতে সাহায্য করে। এইসব চক্রের নেতৃত্ব দেন জাকির হোসেন।’

ডিবিপ্রধান বলেন, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে চুরি বা ছিনতাই করা ফোনগুলো জাকিরের কাছে জমা হতো। তিনি দামি মোবাইলগুলো বিদেশে থাকা চক্রের সদস্যদের কাছে পাঠিয়ে দেন। বিশেষ করে মালয়েশিয়া, ভারত ও দুবাইয়ে। বিদেশে পাঠানোর জন্য চোরাই মোবাইল ফোন প্রথমে তারা চট্টগ্রামের রিয়াজউদ্দিন মার্কেটে থাকা চক্রের সদস্যদের কাছে পাঠাতো। পরে সেখান থেকে কুরিয়ারের করে বিভিন্ন দেশে পাচার করা হতো।

এর আগে, গত ৩০ এপ্রিল সকালে জামালপুরের ইসলামপুরে একটি জানাজায় গিয়ে পাঞ্জাবির পকেট থেকে ধর্মমন্ত্রীর ফোনটি চুরি হয়ে যায়। এ বিষয়ে সেদিনই ইসলামপুর থানায় একটি সাধারণ ডায়েরি করেন মন্ত্রীর ব্যক্তিগত সহকারী মোহাম্মদ ইসমাইল হোসেন।

প্রসঙ্গত, ২০২১ সালের ৩০ মে সন্ধ্যায় ঢাকার বিজয় সরণি মোড়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের গাড়ির ভেতর থেকে তার হাতে থাকা মোবাইল ফোনটি ছিনতাই হয়। এ ঘটনায় দেশজুড়ে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়। পরবর্তীতে ফোনটি উদ্ধার হয়।

মন্তব্য করুন

  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাবি ছাত্রলীগের সভাপতি-সম্পাদকের রুমে ভাঙচুর
ডেপুটি স্পিকারের সুপারিশের প্রতিবাদে সংবাদ সম্মেলন
মালয়েশিয়া যাচ্ছেন সিইসি
মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ১৪৫ অবৈধ অভিবাসী আটক