• ঢাকা বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
logo

মেট্রোরেলে ভ্যাট বসানোর সিদ্ধান্ত ভুল: ওবায়দুল কাদের

আরটিভি নিউজ

  ১৯ মে ২০২৪, ১৫:০৮
মেট্রোরেল
ছবি: সংগৃহীত

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট বসিয়ে ভাড়া বৃদ্ধির এনবিআরের সিদ্ধান্ত ভুল ছিল। প্রধানমন্ত্রীকে এনবিআরের সিদ্ধান্তের বিষয়ে জানিয়েছি।

ঢাকা মেট্রোরেলের ব্র্যান্ডিং উপলক্ষে আয়োজিত এক সেমিনারে রোববার (১৯ মে) এসব কথা বলেন তিনি।

ব্যবহারকারীদের মেট্রোরেল ব্যবহার ভালোভাবে শিখতে হবে জানিয়ে সেতুমন্ত্রী বলেন, যাত্রীদের শৃঙ্খলা মেনে মেট্রোসেবা নিতে হবে। মেট্রোরেল ব্যবহারে যাত্রীদের অযত্ন-অবহেলা এখনো রয়েছে। তাদের আরও সচেতন হওয়ার পরামর্শ দেন মন্ত্রী।

সরকারের উন্নয়ন-অর্জনের সঙ্গে দেশের গণপরিবহন সেবায় বৈপরীত্য আছে দাবি করে কাদের বলেন, সরকারের এত উন্নয়ন ম্লান হচ্ছে যখন ঢাকার অবস্থান বাস-অযোগ্য শহরের তালিকায় নাম লিখছে।

এদিকে মেট্রোরেলের বর্তমান রুটের বর্ধিতাংশ গিয়ে ঠেকবে কমলাপুরে। অন্যদিকে উত্তরার দিয়াবাড়ি থেকে একটি পথ টঙ্গীকে যুক্ত করবে। সাভারের আশুলিয়া পর্যন্ত মেট্রোরেল যাওয়ার কথা। কিন্তু নতুন পরিকল্পনা অনুযায়ী টঙ্গী পর্যন্ত বর্ধিত হচ্ছে মেট্রোরেলের লাইন। এমআরটি লাইন-৬ নির্মাণের সময়ই দিয়াবাড়ি থেকে প্রায় এক কিলোমিটার পথ তৈরি করে রাখা হয়েছে ভবিষ্যতের কথা ভেবে। এরই মধ্যে বর্ধিত এ পথের সম্ভাব্যতা যাচাই চলছে। দ্রুতই নকশা চূড়ান্ত করে টেন্ডার প্রক্রিয়া শুরু হবে।

তবে পরিকল্পনা ছিল পথটি আশুলিয়া পর্যন্ত নেয়ার। তবে ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের কারণে নতুন এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন সিদ্ধান্ত টঙ্গী রেলস্টেশন পর্যন্ত যুক্ত করার বলে জানান তিনি।

তিনি আরও বলেন, মূলত টঙ্গী রেলস্টেশন এবং সড়ক জংশনকে যদি সংযুক্ত করতে পারি, তাহলে ওই অঞ্চলের মানুষের সুবিধা বাড়বে। এরই মধ্যে ফিজিবিলিটি স্ট্যাডি শুরু হয়েছে।

এ পথ চালু হলে টঙ্গী থেকে কমলাপুর পর্যন্ত যাত্রা পথ হবে ৪৮ মিনিটের।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সমাজে শান্তি ও কল্যাণের পথ রচনা করতে হবে: কাদের
সেন্টমার্টিন আক্রান্ত হলে ছেড়ে দেব না: কাদের
সড়কে যানজটের কথা অস্বীকার করলেন ওবায়দুল কাদের
সিঙ্গাপুর থেকে ফিরেছেন কাদের