• ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

সুশীল প্রতিনিধিদের যা জানালেন লু

আরটিভি নিউজ

  ১৪ মে ২০২৪, ১৯:৪৭
যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু (ফাইল ছবি)

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু দুই দিনের সফরে বাংলাদেশে এসেছেন। সফরের প্রথম দিন দেশের সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন তিনি।

মঙ্গলবার (১৪ মে) বিকেলে সুশীল সমাজের প্রতিনিধি গণমাধ্যমকর্মী, মানবাধিকারকর্মী, শ্রমিক নেতা ও জলবায়ু কর্মীদের সঙ্গে বৈঠক ক‌রেছেন তিনি।

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বাসভবনে বৈঠ‌কে উপস্থিত ছিলেন ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, শ্রমিক নেত্রী কল্পনা আখতার, শ্রমিক নেতা বাবুল আখতার, জলবায়ু কর্মী সোহানুর রহমান এবং মানবাধিকার কর্মী নুর খান লিটন।

জানা গেছে, বাংলাদেশের নির্বাচন পরবর্তী গণতন্ত্র ও মানবাধিকার পরিস্থিতি, অর্থনৈতিক সমৃদ্ধি, শ্রমনীতির অগ্রগতি, জলবায়ু সংকটসহ নানা বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। বৈঠকে গণমাধ্যম ইস্যুতে কথা হলেও সে সব বিষয়ে ইংরেজি দৈনিক ডেইলি স্টারের সম্পাদক সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি।

বৈঠক শেষে জলবায়ু বিষয়ক অ্যাক্টিভিস্ট সোহানুর রহমান বলেন, বৈঠকে গণমাধ্যম যেন স্বাধীনভাবে কাজ করতে পারে সে বিষয়ে নিজের অবস্থান জানিয়েছেন লু। এছাড়া ফিলিস্তিনি হত্যার নিন্দা জানিয়েছে প্রতিনিধি দল। জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও তরুণদের উপকূলীয় এলাকা রক্ষায় লু আহবান জানিয়েছেন।

রা‌তে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের নৈশভোজে যোগ দেবেন ডোনাল্ড লু।

সফরের দ্বিতীয় দিন বুধবার লু প্রথমে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সঙ্গে ও পরে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা করবেন। পরে তিনি পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

এর আগে মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে দুই দিনের সফরে ঢাকায় আসেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

শ্রীলঙ্কা এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকায় অবতরণ করেন তিনি। বিমান বন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তরে আমেরিকা অনুবিভাগের মহাপরিচালক মাসুদুল আলম এবং বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস।

গত ৭ জানুয়ারির নির্বাচনের পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের জ্যেষ্ঠ কর্মকর্তা হিসেবে এটি তার প্রথম সফর। এ নিয়ে পঞ্চমবার বাংলাদেশ সফর করেছেন লু।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের বাসিন্দার ভাড়া করা ফ্ল্যাটে ওঠেন এমপি আনার: পশ্চিমবঙ্গ পুলিশ
এমপি আনার হত্যার মূলহোতা গ্রেপ্তার: পররাষ্ট্রমন্ত্রী
আনারকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী
দুর্বল যুক্তরাষ্ট্রের কাছে লজ্জার হার বাংলাদেশের
X
Fresh