• ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
logo

রাজনৈতিক দলগুলোর সঙ্গে বসতে পারবেন না ডোনাল্ড লু

আরটিভি নিউজ

  ১৪ মে ২০২৪, ০৮:৪৯
যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। ফাইল ছবি

দুইদিনের সফরে আজ মঙ্গলবার (১৪ মে) ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। তবে ব্যস্ততার কারণে এবারের সফরে রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠকে বসতে পারবেন না তিনি।

সোমবার (১৩ মে) মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বিষয়টি স্পষ্ট করেছেন মুখপাত্র বেদান্ত প্যাটেল।

গত ৭ জানুয়ারির দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর মার্কিন পররাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে ডোনাল্ড লু’র ঢাকা সফরটি হতে যাচ্ছে মার্কিন উচ্চপর্যায়ের প্রথম সফর। তার এ সফর ঘিরে গত কয়েক দিন ধরে বেশ সরগরম দেশের কূটনৈতিক মহল। জল্পনা-কল্পনা চলছে তার এ সফরের উদ্দেশ্য নিয়ে।

কূটনৈতিক সূত্র বলছে, এবারের সফরে সরকারি ও বেসরকারি বিভিন্ন পর্যায়ে কয়েকটি বৈঠক ও মতবিনিময় সভায় অংশ নেবেন ডোনাল্ড লু। পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন তিনি। মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের বাসভবনে নৈশভোজেও অংশ নেবেন মার্কিন এ সহকারী পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গেও মতবিনিময়ের কথা রয়েছে তার।

তবে এবারের সফরে রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠকে বসতে পারবেন না ডোনাল্ড লু। সোমবার বিষয়টি পরিষ্কার করে মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেন, ব্যস্ততার কারণেই এবারের বাংলাদেশ সফরে রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক করা সম্ভব হচ্ছে না ডোনাল্ড লুর পক্ষে।

গত ১০ মে থেকে ১৩ মে ভারত, শ্রীলঙ্কা সফর সেরেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। আজ ১৪ মে দুইদিনের জন্য আসছেন বাংলাদেশ সফরে। মার্কিন পরারাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, দেশগুলোর সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারসহ মুক্ত, অবাধ ও সমৃদ্ধ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বাস্তবায়ন গুরুত্ব পাচ্ছে তার এ সফরে।

মন্তব্য করুন

  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অক্টোবরে বাংলাদেশ সফরে আসছে আরব আমিরাত
সরকারি সফরে যুক্তরাজ্যে গেলেন বিমানবাহিনী প্রধান
প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বিকেলে
শ্রীলঙ্কা সফরের সূচি ঘোষণা ভারতের