• ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

প্রতিটি হাসপাতালে ‘লিফট নিরাপত্তা ব্যবস্থা’ পরীক্ষার নির্দেশ

আরটিভি নিউজ

  ১৩ মে ২০২৪, ১৯:১৯
সব হাসপাতালে ‘লিফট নিরাপত্তা ব্যবস্থা’ পরীক্ষার নির্দেশ
ছবি: সংগৃহীত

দেশের প্রতিটি হাসপাতাল ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের জরুরি সেবা, লিফট সেফটি সিস্টেম ও সার্ভিস ম্যানেজমেন্ট সিস্টেম পরীক্ষা-নিরীক্ষাসহ বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

সোমবার (১৩ মে) স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত সারাদেশের সরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান প্রধানদের অংশগ্রহণে এক জরুরি ভিডিও কনফারেন্সে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

কনফারেন্সের শুরুতেই সম্প্রতি শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে ঘটে যাওয়া লিফট দুর্ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয় স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে। এরপর হাসপাতাল প্রধানদের জরুরি সেবা, লিফট ও সার্ভিস ম্যানেজমেন্টসহ বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনা দেন অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

ভিডিও কনফারেন্সের আলোচ্য সূচি ও সিদ্ধান্ত প্রসঙ্গে অধিদপ্তরের হাসপাতাল ও ক্লিনিক শাখার পরিচালক ডা. মঈনুল আহসান জানান, বিভিন্ন বিষয়েই আলোচনা করা হয়েছে। এর মধ্যে অন্যতম হলো শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের লিফট দুর্ঘটনা। এর পরিপ্রেক্ষিতে দেশের হাসপাতালগুলোকে সতর্ক থাকতে বলা হয়েছে।

তিনি বলেন, সরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান প্রধানদের জরুরি ভিত্তিতে দেশের সব স্বাস্থ্য প্রতিষ্ঠানের সব ইলেকট্রো মেকানিক্যাল যন্ত্রপাতি পরীক্ষা করতে বলা হয়েছে। এ ছাড়াও সব লিফট অপারেটরদের হাজিরা প্রতিদিন পরীক্ষা করা ও তাদের যোগ্যতা পুনরায় পরীক্ষা করতে নির্দেশ দেওয়া হয়েছে। এমনকি প্রতিটি হাসপাতালকে দ্রুততম সময়ে লিফটের সেফটি সিস্টেম পরীক্ষা করতেও বলা হয়েছে।

ডা. মঈনুল আহসান বলেন, আজকের কনফারেন্সে দেশের প্রতিটি হাসপাতালে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিতকরণের বিষয়েও নির্দেশনা দেওয়া হয়েছে। পাশাপাশি সব লিফট পরীক্ষা করার জন্য পিডব্লিউডিকে চিঠি দিতে বলা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমের সভাপতিত্বে কনফারেন্সে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. মঈনুল আহসান, পরিচালক (প্রশাসন) ডা. মো. হারুন-অর- রশীদ প্রমুখ।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কেমন আছে মায়ের লাশের পাশে পড়ে থাকা সেই শিশু
৮ দিনেও জ্ঞান ফেরেনি অভিনেত্রী সীমানার
পরীক্ষার সুযোগ চেয়ে রাবির দর্শন বিভাগে তালা, আমরণ অনশন
অভিনেত্রী সীমানার স্ট্রোক, সর্বশেষ যা জানা গেল
X
Fresh