• ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
logo

ফ্রান্সের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক শেষে যা বললেন প্রতিমন্ত্রী পলক

আরটিভি নিউজ

  ১৩ মে ২০২৪, ১৩:০৬
ফ্রান্সের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক শেষে যা বললেন প্রতিমন্ত্রী পলক
ছবি : সংগৃহীত

ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি মাসদুপুইয়ের সঙ্গে সোমবার (১৩ মে) সচিবালয়ে বৈঠক করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৈঠক শেষে তিনি বলেন, ফ্রান্সের সঙ্গে আমরা নতুন একটি ক্ষেত্র তৈরি করতে যাচ্ছি। এজন্য বাংলাদেশ থেকে একটি প্রতিনিধি দল শিগগির ফ্রান্স যাবে।

পলক বলেন, এবারের ফ্রান্স ভিজিটের মূল উদ্দেশ্য শিক্ষা, প্রযুক্তি, প্রশিক্ষণ। এই সফরে বাংলাদেশের ১২টি আইটি কোম্পানিকে নিয়ে যাওয়া হচ্ছে। সেখানে প্রায় ফ্রান্সের ১২০টি কোম্পানির সঙ্গে আমাদের বৈঠক হবে

তিনি বলেন, শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার, ইউনিভার্সিটি বিজনেস ইনকিউবেশন সেন্টারে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং, ডাটা এনালিটিক্স, রোবটিক্স, মাইক্রোচিপ ডিজাইনিং, সাইবার সিকিউরিটি- এ ধরনের ভবিষ্যতমুখী প্রযুক্তিতে দক্ষ জনশক্তি গড়ে তোলার জন্য ফ্রান্সের সঙ্গে আনুষ্ঠানিক একটা চুক্তিতে যাওয়ার জন্য আমরা ভিজিট করছি।

এ ছাড়া ফ্রান্সের ট্রেড মিনিস্টারের সঙ্গে একটা দ্বিপাক্ষিক বৈঠক এবং দেশটির এয়ার বাসের স্যাটেলাইট তৈরির ল্যাব পরিদর্শন করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

পলক আরও বলেন, এনিমেশনে ফ্রান্সের একটি প্রতিষ্ঠান রয়েছে। তাদের সঙ্গে আমাদের কথা হয়েছে। আমরা চমৎকার একটি অ্যানিমেটেড ফিল্ম এবং ল্যাব তৈরি করব। এটিও এবারের সফরের অন্যতম উদ্দেশ্য।

তিনি বলেন, বাংলাদেশের ভবিষ্যৎ প্রজন্মকে স্মার্ট নাগরিক হিসেবে দক্ষ ও যোগ্য করে গড়ে তোলার জন্য ফ্রান্সের অত্যন্ত সফল একটি উদ্যোগ রয়েছে। সেটি হচ্ছে স্কুল ফরটি-টু। এর সঙ্গে আমাদের একটি সম্পর্ক তৈরি হয়েছে। আমরা তাদের বাংলাদেশে আনতে চাই।

মন্তব্য করুন

  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেসবুককে চিঠি দেওয়া হবে: পলক
মোবাইল ইন্টারনেট সেবা চালু হবে যেদিন
‘আইটি সেক্টর থেকে বছরে ২ বিলিয়ন ডলার রপ্তানি আয় হচ্ছে’
‘খোকা থেকে জাতির পিতা হওয়ার গল্প তুলে ধরা হয়েছে অ্যানিমেশনে’