• ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

৬৯ হাজার রোহিঙ্গাকে দেওয়া পাসপোর্ট নবায়ন করবে সরকার

আরটিভি নিউজ

  ১২ মে ২০২৪, ১৮:৪৩
রোহিঙ্গা
সংগৃহীত

বাংলাদেশি পাসপোর্ট নিয়ে সৌদি আরবে যাওয়া ৬৯ হাজার রোহিঙ্গার পাসপোর্ট নবায়ন করবে সরকার। এ খবর নিশ্চিত করেছে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রোববার (১২ মে) দুপুরে রাজধানীর একটি হোটেলে সৌদি আরবের উপ-স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে এ তথ্য দেন তিনি।

সাংবাদিকদের কাছে তিনি বলেন, বাংলাদেশি পাসপোর্ট নিয়ে সৌদি আরবে যাওয়া ৬৯ হাজার রোহিঙ্গা নাগরিকের পাসপোর্ট নবায়ন করা হবে। একই বৈঠকে সৌদি আরবের উপ-স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে প্রবাসীদের সমস্যা নিয়ে। এ ছাড়া পুলিশ, বিজিবি ও কোস্টগার্ডের সক্ষমতা বাড়ানোর বিষয়েও আলোচনা হয়েছে। সৌদি আরব প্রস্তাব করেছে দু’দেশের বন্দি বিনিময় চুক্তির জন্য।

বাংলাদেশি পাসপোর্ট নিয়ে সৌদি আরবে যাওয়া রোহিঙ্গাদের সঠিক সংখ্যা জানা নেই দাবি করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ১৯৭৩-৭৪ সালে সৌদি আরবে বাংলাদেশ থেকে প্রায় ৬৯ হাজার রোহিঙ্গা গিয়েছিল। সৌদি আরবের নিয়ম অনুযায়ী, পাসপোর্ট না থাকলে রোহিঙ্গাদের ফেরত পাঠাবে তারা। এমন কথাই বলেছিল সৌদি আরব। সেক্ষেত্রে দেশটির সঙ্গে আমাদের চুক্তি হয়েছিল। তারা রোহিঙ্গাদের ফেরত পাঠাবে না, তবে তাদের পাসপোর্ট রিনিউ (নবায়ন) করে দিতে হবে।

তিনি বলেন, বাংলাদেশের প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে সৌদি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাঠালে দু’দেশের বাহিনীর সক্ষমতা বাড়বে। অপরদিকে দুদেশের বন্দিবিনিময় চুক্তি হলে বাংলাদেশের জন্য সুবিধা হবে।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সীমান্তে নতুন করে আশ্রয় নিয়েছে ৪৫ হাজার রোহিঙ্গা: জাতিসংঘ
কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে লাগা আগুন নিয়ন্ত্রণে
উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে আগুন
'ভারত-চীনকে যুক্ত করতে পারলেই রোহিঙ্গা সংকট সমাধান সম্ভব'
X
Fresh