• ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
logo

সোনালী-বিডিবিএল একীভূত হতে পারে রোববার

আরটিভি নিউজ

  ১২ মে ২০২৪, ০০:১২
সোনালী ব্যাংকের সঙ্গে বিডিবিএল একীভূত হতে পারে রোববার
ফাইল ছবি

এক্সিম ব্যাংকের সঙ্গে পদ্মা ব্যাংক একীভূত হওয়ার চুক্তি সম্পন্নের পর এবার রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল) একীভূত হতে যাচ্ছে সোনালী ব্যাংকের সঙ্গে। সবকিছু ঠিক থাকলে রোববার (১২ মে) চুক্তি সম্পন্ন করতে পারে দুই ব্যাংকের পরিচালনা পর্ষদ।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। বাংলাদেশ ব্যাংক ও রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক দুটির বিশ্বস্ত সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

বিডিবিএল সূত্র জানায়, মার্জারের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা ছিল, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের পর্ষদ অনুমোদন দিয়েছে। গত বুধবার বিষয়টি অনুমোদন হয়েছে সোনালী ব্যাংকের পর্ষদ সভায়। দুটো সরকারি ব্যাংক একমত হওয়ায় একীভূত হবে। ব্যাংক দুটির বোর্ডের সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাংককে অবহিত করার পর রোববার চুক্তি হচ্ছে। এরপর বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী একীভূতকরণ প্রক্রিয়ার পরবর্তী ধাপ শুরু হবে।

ঝুঁকিতে থাকা দুর্বল ব্যাংকগুলোকে অপেক্ষাকৃত সবল ব্যাংকের সঙ্গে একীভূত করার উদ্যোগ নিতে বাংলাদেশ ব্যাংকে পরামর্শ দিয়ে আসছে আইএমএফ। তারই অংশ হিসেবে রোডম্যাপ ঠিক করা হয়। পাশাপাশি ব্যাংকগুলোকে এক বছর সময় দিয়ে ‘প্রম্পট কারেক্টিভ অ্যাকশন (পিসিএ)’ নীতি ঘোষণা করে কেন্দ্রীয় ব্যাংক। গত বুধবারও আইএমএফ সংবাদ সম্মেলনে দুর্বল ব্যাংকে সবল ব্যাংকের সঙ্গে একীভূতের বিষয়টি বাস্তবায়নের তাগিদ দেয়। এরই ধারাবাহিকতায় নতুন করে দুটো ব্যাংক একীভূত করতে যাবতীয় প্রস্তুতি শেষ করেছে।

মন্তব্য করুন

  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সোনালী ব্যাংকে চাকরি, বেতন সাড়ে তিন লাখ
মতিউরকে অপসারণ করে সোনালী ব্যাংকে নতুন পরিচালক নিয়োগ
মতিউরকে সোনালী ব্যাংক থেকে অপসারণ
সোনালী ব্যাংকের পরিচালক পদ থেকে সরানো হচ্ছে মতিউরকে