• ঢাকা শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
logo

বৃষ্টির আশায় জেলায় জেলায় ইসতিসকার নামাজ

আরটিভি নিউজ

  ২৩ এপ্রিল ২০২৪, ২২:৩০
ছবি : আরটিভি

তীব্র তাপপ্রবাহ থেকে রক্ষা পেতে বৃষ্টির জন্য দেশের বিভিন্ন জেলায় বিশেষ নামাজ সালাতুল ‘ইসতিসকার’ আদায় ও মোনাজাত করা হয়েছে। আরটিভির প্রতিনিধিরা তাদের নিজ নিজ এলাকায় অনুষ্ঠিত বিশেষ নামাজ ও মোনাজাতের খবর জানিয়েছেন।

কুষ্টিয়া :

বৃষ্টির আশায় কুষ্টিয়ায় মঙ্গলবার সকাল ৯টায় কুমারখালী উপজেলার যদুবয়রা ইউনিয়নের বল্লভপুর গ্রামের খড়িলার বিলে খোলা আকাশের নিচে ইসতিসকার নামাজ শেষে বৃষ্টির জন্য দোয়া করা হয়। বিশেষ দোয়াতে মহান সৃষ্টিকর্তার কাছে নিজেদের পাপের জন্য অনুতপ্ত ও ক্ষমা চেয়ে বৃষ্টির জন্য আহাজারি করেছেন মুসল্লিরা।

এতে ইউনিয়নের বল্লভপুর, রসুলপুর, ভবানীপুর, জোতমোড়া ও বরইচারা গ্রামের প্রায় ৩ শতাধিক মানুষ অংশ নেন।

নামাজ ও বিশেষ দোয়া পরিচালনা করেন, রসুলপুর মাদরাসার হেফজখানার শিক্ষক মাওলানা মুফতি নাসির উদ্দিন আল ফরিদী ও বল্লভপুর জিকে জামে মসজিদের ইমাম মাওলানা মুফতি মো. রবিউল ইসলাম।

খুলনা :

বৃষ্টির আশায় খুলনা মহানগরীর হাদিস পার্ক প্রাঙ্গণে মঙ্গলবার সকালে খোলা আকাশের নিচে বিশেষ নামাজ আদায় করেছেন স্থানীয়রা। নামাজ শেষে বৃষ্টি চেয়ে বিশেষ মোনাজাত করেন মুসল্লিরা।

এই বিশেষ নামাজে স্থানীয় ও বিভিন্ন এলাকার বিভিন্ন শ্রেণি-পেশার কয়েকশত মানুষ অংশ নেন।

বাগেরহাট :

বৃষ্টির জন্য বাগেরহাটের মোড়েলগঞ্জের আজিজিয়া স্কুল মাঠে সকাল ৭টায় খোলা আকাশের নিচে নামাজ আদায় করেছেন স্থানীয়রা। এ বিশেষ নামাজে মোড়েলগঞ্জ পৌরসভার মেয়র তালুকদার মনিরুল হকসহ প্রায় ৪ শতাধিক বিভিন্ন বয়সী মানুষ অংশ নেন।

নামাজ ও মোনাজাত পরিচালনা করেন মোরেলগঞ্জ পৌরসভা বাজার মসজিদের খতিব ও ইমাম মাওলানা মোহাম্মদ আলী।

চুয়াডাঙ্গা :

চুয়াডাঙ্গা পৌর এলাকার টাউন ফুটবল মাঠে সালাতুল ইসতিসকার নামাজ আদায় করেছেন স্থানীয় মুসল্লিরা। নামাজ শেষে মোনাজাতের সময় বৃষ্টির জন্য কান্নায় ভেঙে পড়েন তারা।

গাজীপুর :

তীব্র তাপপ্রবাহ থেকে বাঁচতে গাজীপুরের টঙ্গীতে তামিরুল মিল্লাত মাদরাসার মাঠে খোলা আকাশের নিচে নামাজ ও বিশেষ মোনাজাত আদায় করেছেন হাজারো মুসল্লি।

মঙ্গলবার দুপুরে অনুষ্ঠিত এ নামাজে টঙ্গী, বোর্ডবাজার, জয়দেবপুর, ভোগড়াসহ বিভিন্ন এলাকার নানা বয়সী হাজারো মানুষ অংশ নেন।

রাজশাহী :

রাজশাহীতে তীব্র তাপপ্রবাহ থেকে রক্ষার জন্য বৃষ্টি চেয়ে ইসতিসকার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। মঙ্গলবার দুপুর ২টায় পুঠিয়া উপজেলার পুঠিয়া পি এন মডেল উচ্চ বিদ্যালয় মাঠে এ নামাজ আদায় করা হয়।

পুঠিয়া উপজেলার ওলামা পরিষদের আয়োজনে বিশেষ এ নামাজে ইমামতি করেন মাওলানা মোহাম্মদ আনোয়ারুল ইসলাম। সেখানে দুই রাকাত নামাজ শেষে রাজশাহীসহ সারাদেশে বৃষ্টির জন্য বিশেষ দোয়া করা হয়। মোনাজাতে প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষার জন্য দেশ ও জাতির কল্যাণ কামনা করা হয়।

মাওলানা মোহাম্মদ আনোয়ারুল ইসলাম বলেন, হাদিসে এসেছে, মহানবী হযরত মুহাম্মদ (সা.) বলেছেন, দুইটা সময় জাহান্নাম নিশ্বাস ছাড়ে- গ্রীষ্মকাল ও শীতকালে। অতিরিক্ত শীত যখন হয় তখন সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করা হয় এবং অতিরিক্ত গরমেও সমস্যার সমাধানে দোয়া করা হয়।

পাথরঘাটা (বরগুনা) :

রহমতের বৃষ্টির আশায় মহান আল্লাহ তায়ালার নিকট বৃষ্টি চেয়ে ইসতিসকার নামাজ আদায় ও বিশেষ মোনাজাতে দোয়া করেছেন পাথরঘাটা উপজেলার রায়হানপুর ইউনিয়নের আলেম সমাজ ও স্থানীয় জনগণ।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সকাল সাড়ে ৬টার দিকে পাথরঘাটা উপজেলার ১নম্বর রায়হানপুর ইউনিয়নের ৮নম্বর ওয়ার্ডের খাঁন বাড়ি ঈদগাহ মাঠে প্রায় শতাধিক মুসল্লির উপস্থিতিতে সালাতুল ইসতিসকার নামাজ আদায় করেন স্থানীয় বাসিন্দারা। নামাজে ইমামতি করেন রায়হানপুর সিনিয়র আলিম মাদরাসার আরবি প্রভাষক মাও. হাফিজুর রহমান।

নামাজের পূর্বে আগত মুসল্লিদের উদ্দেশ্যে বয়ান করেন, মাও. আবু হানিফ ও মাও. আবু বকর প্রমুখ। নামাজ শেষে অনাবৃষ্টি এবং গরম থেকে মুক্তির জন্য মহান আল্লাহর রহমত কামনা করে মোনাজাত করেন রায়হানপুর সিনিয়র আলিম মাদরাসার (অব.) শিক্ষক মৌলভী সামছুল হক।

এ সময় মুসল্লিরা অঝোরে চোখের পানি ছেড়ে মোনাজাত করেন এবং তওবা ও ক্ষমা প্রার্থনা করেন। এছাড়াও মোনাজাতে চলমান বৈশ্বিক সংকট থেকে মুক্তির দোয়াও করা হয়।

লালমনিরহাট :

লালমনিরহাট জেলার প্রচণ্ড গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে জেলার মানুষ। তীব্র তাপপ্রবাহের কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। দাবদাহ থেকে পরিত্রাণ পেতে ও বৃষ্টির আশায় হাতীবান্ধা উপজেলা বড়খাতায় বিশেষ নামাজ আদায় করেছেন এলাকাবাসী।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে হাতীবান্ধা উপজেলার বড়খাতা ব্যবসায়ীদের আয়োজনে উপজেলার বড়খাতা হাই স্কুল মাঠে খোলা আকাশের নিচে এ বিশেষ নামাজে বিভিন্ন এলাকার মুসল্লিরা অংশগ্রহণ করে।

বিশেষ নামাজ আদায় শেষে অনাবৃষ্টি থেকে মুক্তির জন্য বিশেষ দোয়া পরিচালনা করেন হাফেজ কারী মাওলানা মুফতি নাজমুল হুদা সাদী, বড়খাতা নুরানি জামে মসজিদ খতিব।

রাজবাড়ী :

রাজবাড়ীর পাংশায় তীব্র তাপপ্রবাহ থেকে রক্ষা পেতে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। মঙ্গলবার সকালে উপজেলার হাবাসপুর ইউনিয়নের কাচারীপাড়া স্কুল এন্ড কলেজ মাঠে খোলা আকাশের নিচে এ নামাজ আদায় করা হয়।

বিশেষ এ নামাজে প্রায় ৫ শতাধিক মুসল্লি অংশগ্রহণ করেন। নামাজে ইমামতি করেন কাচারীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম হাফেজ সিফাত উল্লাহ। নামাজ শেষে অনাবৃষ্টি থেকে মুক্তির জন্য বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাংনীতে ইসতিসকার নামাজ আদায়
তীব্র তাপপ্রবাহে ছুটি বাড়ালো শিশু একাডেমি
তীব্র তাপপ্রবাহের মধ্যে সিলেটে স্বস্তির বৃষ্টি
তীব্র তাপপ্রবাহে মেহেরপুরে স্কুল ছুটি দেওয়ায় স্বস্তি
X
Fresh