• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

শিশুখাদ্যে মাত্রাতিরিক্ত চিনি, ব্যাখ্যা দিলো নেসলে

আরটিভি নিউজ

  ১৮ এপ্রিল ২০২৪, ২৩:৪৬
নেসলে পণ্য সেরেলাক/ ছবি : সংগৃহীত

সুইজারল্যান্ডের প্রতিষ্ঠান নেসলের পণ্য সেরেলাক। বাংলাদেশে শিশুখাদ্য হিসেবে যার বেশ চাহিদা রয়েছে। সুইজারল্যান্ডে নেসলে তাদের পণ্য সেরেলাকে বাড়তি কোনো চিনি ব্যবহার না করলেও দক্ষিণ এশিয়ার বাংলাদেশ, ভারতসহ উন্নয়নশীল দেশ ও দরিদ্র দেশগুলোতে সেরেলাকে চিনি ব্যবহার করছে।

সম্প্রতি সুইজারল্যান্ডের অলাভজনক বেসরকারি সংগঠন পাবলিক আই ও ইন্টারন্যাশনাল বেবি ফুড অ্যাকশন নেটওয়ার্কের যৌথ গবেষণায় সেরেলাক নিয়ে এমনই এক চাঞ্চল্যকর তথ্য উঠে আসে।

পাবলিক আইয়ের প্রতিবেদনে জানা যায়, শিশুদের জন্য নেসলের ব্র্যান্ড নিডো। বাংলাদেশে চালু আছে নেসলের নয়টি পণ্য, যার প্রতিটিতেই রয়েছে বাড়তি চিনি। এই বাড়তি চিনির পরিমাণ গড়ে প্রায় ৩ দশমিক ৩ গ্রাম।

গবেষণায় দেখা যায়, ভারতে বিক্রি হওয়া সেরেলাকেও ব্যবহার করা হয় চিনি। এ বিষয়ে দেশটির ইন্ডিয়া টুডে, হিন্দুস্তান টাইমস, ইন্ডিয়া ডটকমের মতো গণমাধ্যম প্রতিবেদন প্রকাশ করে। বাংলাদেশের কয়েকটি অনলাইন গণমাধ্যমে খবর প্রকাশের পর এ বিষয়ে ব্যাখ্যা দিয়েছে নেসলে।

নেসলে কর্তৃপক্ষ বলছে, আমরা আশ্বস্ত করতে চাই যে আমাদের শিশু খাদ্যশস্য পণ্যগুলো প্রাথমিক শৈশবকালের জন্য প্রোটিন, কার্বোহাইড্রেট, ভিটামিন, খনিজ পদার্থ, আয়রন ইত্যাদি পুষ্টির প্রয়োজনীয়তার যথাযথ সরবরাহ নিশ্চিত করতে তৈরি করা হয়। আমরা কখনই পণ্যের পুষ্টির মানের সঙ্গে আপস করি না এবং কখনই করবো না। বিস্তৃত গ্লোবাল রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট নেটওয়ার্ককে আমাদের পণ্যের পুষ্টির প্রোফাইল বাড়ানোর জন্য ব্যবহার করি।

ব্যাখ্যায় আরও বলা হয়, নেসলে বাংলাদেশের অপরিহার্য বৈশিষ্ট্য হলো, আমরা পুষ্টিগুণের সঙ্গে কখনই আপস করবো না। আমরা এটাও নিশ্চিত করি যে বাংলাদেশে উৎপাদিত পণ্যগুলো CODEX মান (WHO এবং FAO দ্বারা প্রতিষ্ঠিত একটি কমিশন) এবং শর্করাসহ সব পুষ্টির প্রয়োজনীয়তার সঙ্গে সম্পর্কিত স্থানীয় স্পেসিফিকেশন (প্রয়োজন অনুসারে) সম্পূর্ণ এবং কঠোরভাবে মেনে চলছে।

চিনি থাকার অভিযোগ অস্বীকার করে নেসলে বলছে, গত পাঁচ বছরে বৈকল্পিকের ওপর নির্ভর করে বিভিন্ন ক্ষেত্রে ইতোমধ্যেই ৪০ শতাংশ পর্যন্ত চিনির ব্যবহার কমিয়েছি। আমরা নিয়মিত পোর্টফলিও পর্যালোচনা করি এবং পুষ্টি, গুণমান, নিরাপত্তা এবং স্বাদের সঙ্গে আপস না করে পণ্যে শর্করার মাত্রা আরও কমাতে পণ্যগুলোকে উদ্ভাবন এবং সংস্কার চালিয়ে যাচ্ছি। নেসলে বাংলাদেশ ভোক্তাদের সর্বোত্তম পুষ্টি সরবরাহ করতে প্রতিশ্রুতিবদ্ধ। সবসময় আমাদের পণ্যে পুষ্টি, গুণমান এবং নিরাপত্তার সর্বোচ্চ মান বজায় রাখব।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিশুখাদ্যে অতিরিক্ত চিনির বিষয়টি ব্যাখ্যা দিলো নেসলে
শিশুখাদ্যে মাত্রাতিরিক্ত চিনি, পরীক্ষা করবে বিএফএসএ
নেসলের শিশুখাদ্য নিয়ে ভয়াবহ তথ্য
শিশুখাদ্যে কেমিক্যাল, ব্যবসায়ীকে ১০ লাখ টাকা জরিমানা
X
Fresh