• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

বিচার না হওয়ায় চিকিৎসকদের ওপর হামলা বাড়ছে : ড্যাব

আরটিভি নিউজ

  ১৭ এপ্রিল ২০২৪, ১৮:২০
ফাইল ছবি

দেশের বিভিন্ন স্থানে চিকিৎসকদের ওপর হামলাকে ন্যক্কারজনক অ্যাখ্যা দিয়ে এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে চিকিৎসকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)।

বুধবার (১৭ এপ্রিল) সংগঠনের সভাপতি অধ্যাপক ডা. হারুন আল রশিদ ও মহাসচিব ডা. মো. আবদুস সালাম এক বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করেছেন।

বিবৃতিতে তারা বলেন, মূলত বিচার না হওয়ায় চিকিৎসকদের ওপর হামলা বেড়েছে। সম্প্রতি বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থাকে ধ্বংস করে একটি পরমুখাপেক্ষী চিকিৎসা ব্যবস্থা কায়েম করার লক্ষ্যে চিকিৎসা ব্যবস্থা প্রদানে যারা তাদের শ্রম ও মেধা ব্যয় করছেন তাদের ওপর সরকার দলীয় ক্যাডার বাহিনী ও দুর্বৃত্তদের হাতে চিকিৎসকদের ও সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের ওপর শারীরিক নির্যাতন অমানবিক এবং অযাচিত।

তারা বলেন, কিছুদিন ধরে লক্ষ্য করা যাচ্ছে যে, চিকিৎসা সেবায় নিয়োজিত চিকিৎসকদের ওপর আইনের কোনো তোয়াক্কা না করে নিজের হাতেই আইন তুলে নিয়ে সরকার দলীয় ক্যাডার বাহিনী একের পর এক চিকিৎসক এবং চিকিৎসা সেবা প্রদানকারী ব্যক্তিবর্গ এবং প্রতিষ্ঠানের ওপর আক্রমণ ভাঙচুর এবং শারীরিকভাবে লাঞ্ছিত করে যাচ্ছে। চট্টগ্রামের পটিয়া জেনারেল হাসপাতালে রক্তিম দাস নামের একজন চিকিৎসককে চিকিৎসা দিতে দেরি হওয়ার অভিযোগে স্থানীয় দুর্বৃত্তরা আক্রমণ করে। প্রচণ্ড আঘাতের কারণে ওই ডাক্তারের মস্তিষ্কের রক্তক্ষরণ হয়। আহত চিকিৎসক মামলা করতে গেলে দুর্বৃত্তরা যেহেতু এমপির কাছের লোক তাই পটিয়া থানার ওসি মামলা নিতে চায়নি। শেষে স্বাস্থ্যমন্ত্রীর হস্তক্ষেপে মামলা নেওয়া হয় বটে, কিন্তু মামলার ধারা পরিবর্তন করে সেটাকে জামিনযোগ্য ধারায় মামলা নেওয়া হয়।

ড্যাবের নেতৃদ্বয় বলেন, পহেলা বৈশাখের দিনে চট্টগ্রাম মেডিকেল সেন্টারে কতিপয় দুর্বৃত্ত শিশুরোগ বিশেষজ্ঞ ডাক্তার রিয়াজ উদ্দিন শিপলুর ওপর এনআইসিইউতে গুরুতর অসুস্থ শিশুর মৃত্যু হলে তার আত্মীয়-স্বজনরা হামলা করলে ডাক্তার রিয়াজ উদ্দিন মারাত্মকভাবে আহত হন। তিনি এখন আইসিইউতে ভর্তি আছেন। এর কিছুদিন আগে একজন চিকিৎসক তার সন্তানকে কিশোর গ্যাংয়ের হাত থেকে রক্ষা করতে গিয়ে হামলার শিকার হন এবং পরে মারা যান।

তারা আরও বলেন, আইনের সঠিক প্রয়োগ এবং বিচার না হওয়ায় চিকিৎসকদের ওপর এই ধরনের হামলা ক্রমাগত বেড়েই যাচ্ছে। এ ধরনের ন্যক্কারজনক হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জ্ঞাপন করছি। আজ আইনের শাসন ভূলুণ্ঠিত, জবাবদিহিতার সংস্কৃতি এবং সামাজিক অবক্ষয়ের চরম পর্যায়ে পৌঁছেছে বর্তমান বাংলাদেশ, যেখানে বিচারহীনতাই সংস্কৃতিতে রূপ নিয়েছে।

ড্যাবের সভাপতি ও মহাসচিব অনতিবিলম্বে দোষী ব্যক্তিদের আইনের আওতায় এনে তাদের যথাযথ শাস্তির ব্যবস্থা করা এবং ডাক্তারদের নিরাপদ কর্মসংস্থানের জন্য সরকারের নিকট জোর দাবি জানাচ্ছে। অন্যথায় দেশের চিকিৎসা ব্যবস্থা তলানিতে গিয়ে ঠেকবে এবং এর দায়ভার সম্পূর্ণভাবে সরকারের ওপর বর্তাবে।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আফগানিস্তানে মসজিদে ঢুকে হামলা, নামাজরত ৬ জনের মৃত্যু
যুদ্ধবিরতির আলোচনার মধ্যেই গাজায় হামলা, নিহত ৩৪
ভিটামিন ডি খাওয়ার উপযুক্ত সময় রাতে নাকি দিনে
যুক্তরাষ্ট্রে আসামি ধরতে গিয়ে বন্দুক হামলায় ৪ পুলিশ নিহত
X
Fresh