• ঢাকা শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

মেয়াদ বাড়ল পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের

আরটিভি নিউজ

  ০৪ এপ্রিল ২০২৪, ১৭:২৫
মেয়াদ বাড়ল পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের
ফাইল ছবি

পদ্মা সেতুর রেলসংযোগ প্রকল্পের মেয়াদ আরও বাড়ানো হয়েছে।

রেলপথ মন্ত্রণালয়ের পরিকল্পনা অনুবিভাগ থেকে এ সংক্রান্ত প্রস্তাবনা পরিকল্পনা কমিশনে পাঠার পর বৃহস্পতিবার (৪ এপ্রিল) অনুমোদন দেওয়া হয়।

পরিকল্পনা কমিশন জানায়, পদ্মা সেতু রেলসংযোগ বাস্তবায়নের মেয়াদ ছিল ২০১৬ সালের জানুয়ারি থেকে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত। নতুন করে এই প্রকল্পের মেয়াদ ২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত অর্থাৎ আরও এক বছর মেয়াদ বাড়ানো হয়েছে।

প্রকল্পের সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, নতুব মেয়াদে বাকি কাজগুলো শেষ করা হবে। ভাঙা রেলজংসনের পাশাপাশি টিটিপাড়া আন্ডারপাসের কাজও কিছু বাকি আছে। তবে মেয়াদ বাড়লেও প্রকল্পের ব্যয় বাড়বে না। আগের মতোই এই রুটে চলবে ট্রেন।

উল্লেখ্য, ২০১৬ সালের ৩ মে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পটি অনুমোদন করা হয়। সে সময় এর নির্মাণ ব্যয় ধরা হয়েছিল প্রায় ৩৪ হাজার ৯৮৯ কোটি টাকা। ২০১৮ সালের ২২ মে প্রকল্প প্রস্তাব সংশোধন করলে ব্যয় বেড়ে দাঁড়ায় ৩৯ হাজার ২৪৭ কোটি টাকা। মূলত জমি অধিগ্রহণে জমির দাম তিনগুণ হয়ে যাওয়ায় ব্যয় বেড়ে যায়।

এরপর প্রকল্পের মেয়াদ ২ বছর বাড়িয়ে ২০২২ সালের জুন পর্যন্ত করা হয়। কিন্তু করোনায় কাজের অগ্রগতি বাধাগ্রস্ত হলে আরও দুই বছর মেয়াদ বাড়িয়ে ২০২৪ সাল পর্যন্ত নির্ধারণ করা হয়।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বজ্রপাতে পদ্মা সেতুর টোলপ্লাজায় ত্রুটি, তীব্র যানজট
ঢাকা-ভাঙ্গা-রাজবাড়ী রুটের কমিউটার ট্রেনের উদ্বোধন
পদ্মা সেতুতে ১৫০০ কোটি টাকা টোল আদায়ের মাইলফলক
ছুটির ৫ দিনে পদ্মা সেতুতে যত টাকার টোল আদায়
X
Fresh