• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

জামিন পেলেন আদম তমিজী, মুক্তিতে বাধা নেই

আরটিভি নিউজ

  ০৪ এপ্রিল ২০২৪, ১৭:০৮
আদম তমিজী হক। ফাইল ছবি

সাইবার নিরাপত্তা আইনের মামলায় গ্রেপ্তার আলোচিত ব্যবসায়ী আদম তমিজী হককে জামিন দিয়েছেন হাইকোর্ট। এর ফলে তার কারামুক্তিতে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) বিচারপতি মো. ইকবাল কবীর ও বিচারপতি মো. আক্তারুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ জামিন আদেশ দেন।

আদালতে তমিজী হকের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার সাকির উদ্দিন আহমেদ বাপ্পী। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মনিরুল ইসলাম।

এর আগে, গত ৪ জানুয়ারি সাইবার নিরাপত্তা আইনে রাজধানীর দক্ষিণখান থানার মামলায় গ্রেপ্তার আদম তমিজী হককে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তাহমিনা হকের আদালত শুনানি শেষে এ আদেশ দেন।

উল্লেখ্য, রাজনৈতিক বিভিন্ন ইস্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভে এসে দীর্ঘদিন ধরে সরকারের সমালোচনার পাশাপাশি প্রধানমন্ত্রীকে নিয়েও আপত্তিকর মন্তব্য করেন তমিজী। নিজেকে ইহুদি দাবি করে ইসরায়েলের সাহায্য চেয়েও ফেসবুক লাইভ করেন এই ব্যবসায়ী।

এরই মধ্যে গত বছরের সেপ্টেম্বর মাসে নিজের পাসপোর্ট পুড়িয়ে ব্যাপক আলোচনায় আসেন তিনি। ওই ঘটনার পর ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সদস্যপদ থেকে অব্যাহতি দেওয়া হয় তাকে।

গত ১৬ নভেম্বর আদম তমিজী হককে তার গুলশানের বাসায় অভিযান চালিয়ে আটক করতে যায় র‍্যাব। এ সময় আত্মহত্যার হুমকি দেন তিনি। এমনকি নিজের স্ত্রীকেও হত্যার হুমকি দেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বিতর্কিত কথা লেখার অভিযোগে আদম তমিজীর বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে একটি মামলা হয় রাজধানীর দক্ষিণখান থানায়। পরে গত ১০ ডিসেম্বর রাতে রাজধানীর গুলশানে নিজ বাসা থেকে গ্রেফতার করা হয় তাকে। কিন্তু তার আচরণ ও কথা অসংলগ্ন মনে হওয়ায় মাদক নিরাময় কেন্দ্রে পাঠানো হয় তাকে। আদালতে জানানো হয়, তমিজী হকের এলোমেলো কথাবার্তায় ডিবির মনে হয়েছে, তার চিকিৎসা প্রয়োজন।

পরবর্তীতে আদালতের নির্দেশে জাতীয় মানসিক হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয় তমিজী হককে। মানসিক হাসপাতালে নয়জন বিশেষজ্ঞ চিকিৎসককে নিয়ে একটি বোর্ডও গঠন করা হয়।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিতু হত্যা মামলায় বাবুল আক্তারকে জামিন দেননি আদালত
ধর্ষণ মামলায় স্থায়ী জামিন পেলেন সেই মুশতাক
ফের মামুনুল হকের তিন মামলায় জামিন 
জামিন বাতিল, রাখিকে আত্মসমর্পণের নির্দেশ আদালতের
X
Fresh