• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

ফিলিস্তিনের প্রেসিডেন্টকে পাঠানো চিঠিতে যা বলেছেন শেখ হাসিনা

আরটিভি নিউজ

  ০৪ এপ্রিল ২০২৪, ১০:২৩
শেখ হাসিনা ও মাহমুদ আব্বাস
শেখ হাসিনা ও মাহমুদ আব্বাস - ফাইল ছবি

দখলদার ইসরায়েলি বাহিনীর হামলায় জর্জরিত ফিলিস্তিনের জনগণের প্রতি সংহতি জানিয়ে দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে চিঠি পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চিঠিতে তিনি বলেন, আমরা গাজার কোনো অংশ পুনর্দখল করার জন্য ইসরায়েলি পরিকল্পনার বিরুদ্ধে।

গত ৩১ মার্চ ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে এই চিঠি পাঠানো হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বিষয়টি জানানো হয়েছে।

চিঠিতে প্রধানমন্ত্রী লিখেছেন, গত বছরের ৮ অক্টোবর থেকে গাজা ও পশ্চিম তীরে ইসরায়েলের নিরবচ্ছিন্ন গণহত্যা চলাকালীন নারী, শিশু এবং পুরুষসহ নিরপরাধ প্রাণের মর্মান্তিক ক্ষতির জন্য আমি ফিলিস্তিনের সরকার এবং ভ্রাতৃপ্রতিম জনগণের প্রতি আন্তরিক সমবেদনা জানাই।

তিনি আরও লিখেছেন, আমি গাজার জন্য ইসরায়েলি প্রধানমন্ত্রীর ‘ডে আফটার’ যুদ্ধোত্তর পরিকল্পনা সম্পর্কে অবগত এবং এটি নিয়ে আপনার গভীর উদ্বেগকে সমর্থন করছি। পরিকল্পনাটি ফিলিস্তিনি জনগণের অধিকারের অবমাননা এবং আন্তর্জাতিক আইন ও চুক্তির লঙ্ঘন। এটি হতাশাজনক যে এই পরিকল্পনাটি দীর্ঘস্থায়ী সংঘাতের কোনো বাস্তব পথ প্রদান করতে ব্যর্থ হয়েছে। বরং এর লক্ষ্য হচ্ছে গাজায় ফিলিস্তিনিদের বৈধ জাতীয় আকাঙ্ক্ষাকে দমন করা এবং ভূমির ওপর ইসরায়েলি নিয়ন্ত্রণ স্থায়ী করা। এর প্রেক্ষাপটে, আমরা আমাদের দৃঢ় অবস্থান পুনর্ব্যক্ত করছি যে, আমরা গাজার কোনো অংশ পুনর্দখল করার জন্য ইসরায়েলি পরিকল্পনার বিরুদ্ধে।

সরকারপ্রধান বলেন, আমরা মনে করি, সামরিক উপায়ে এই সংঘাত কোনো সমাধান নয়। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজুলেশন এবং ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসের আদেশের ওপর ভিত্তি করে চলমান সংকট সমাধানে একটি বিশ্বাসযোগ্য প্রক্রিয়া বাস্তবায়নের সময় এসেছে, যেটি শুধু ফিলিস্তিনি ও ইসরায়েলিদের পাশাপাশি বসবাসকারী দুই-রাষ্ট্রীয় সমাধানের মাধ্যমে অর্জন করা যেতে পারে।

চিঠিতে শেখ হাসিনা আরও বলেন, দখলদারিত্ব এবং গণহত্যার শিকার একটি জাতি হিসেবে আমরা প্রকৃতপক্ষে দখলকৃত ও নির্যাতিত ফিলিস্তিনিদের দুর্দশা অনুভব করি। এভাবে, আমরা আন্তর্জাতিক প্ল্যাটফর্মে ফিলিস্তিনের জনগণের সঙ্গে আমাদের পূর্ণ সংহতি প্রকাশ করছি, ইসরায়েলি দখলদারিত্বের নিন্দা করছি এবং আন্তর্জাতিক আইনের ভিত্তিতে একটি ন্যায়সঙ্গত সমাধানের পক্ষে কথা বলছি।

তিনি বলেন, পূর্ব জেরুজালেমের রাজধানী হিসেবে ১৯৬৭ সালের সীমানাসহ স্বাধীন রাষ্ট্রের জন্য আপনার বৈধ আকাঙ্ক্ষার প্রতি আমাদের সমর্থন অবিচল থাকবে। এই প্রেক্ষাপটে আমরা সব আন্তর্জাতিক ফোরামে এবং এর বাইরেও জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ পাওয়ার জন্য আমাদের সমর্থন ও অঙ্গীকার পুনর্ব্যক্ত করছি।

চিঠিতে শেখ হাসিনা বলেন, দীর্ঘমেয়াদি যুদ্ধবিরতির জন্য আমরা আমাদের আহ্বানকে পুনঃপ্রতিষ্ঠা করছি এবং সংশ্লিষ্ট সবাইকে সংযম দেখানোর আহ্বান জানাচ্ছি।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আ.লীগের কার্যনির্বাহী সংসদের সভা মঙ্গলবার
আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী 
‘আইনগত সহায়তা পাওয়া দরিদ্র নাগরিকের অধিকার’
‘চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তি’
X
Fresh