• ঢাকা রোববার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
logo

‘দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে মানুষ পুষ্টিকর খাবার কাটছাঁট করছেন’

আরটিভি নিউজ

  ২৯ মার্চ ২০২৪, ২৩:৪২
ফাইল ছবি

মূল্যবৃদ্ধির কারণে দেশের মানুষ প্রতিদিনের খাবার খরচে পুষ্টিকর খাবার কাটছাঁট করছেন বলে মন্তব্য করেছেন অর্থনীতির অধ্যাপক আনু মুহাম্মদ।

শুক্রবার (২৯ মার্চ) বিকেলে রাজধানীর শাহবাগে এক নাগরিক সমাবেশে তিনি এ মন্তব্য করেন।

অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, দ্রব্যমূল্য বৃদ্ধির ফলে দেশের একটা বড় অংশের মানুষের প্রকৃত আয় কমছে। অনেকে চিকিৎসা খরচ মেটাতে পারছেন না। প্রতিদিনের খাবারের খরচে একটু একটু করে বাদ যাচ্ছে পুষ্টিকর খাবার। এসব খাবারের জায়গায় আরেকটা খাবার ঢুকছে। প্রকৃত আয় কমায় আত্মহত্যার ঘটনাও ঘটছে।

তিনি বলেন, স্বল্প আয়ের মানুষের দুরবস্থার জন্য নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি ছাড়াও চাঁদাবাজি দায়ী। কারণ, চায়ের দোকান বা হকার, ভ্যানগাড়ি নিয়ে যারা চলে তাদেরকে নিয়মিত চাঁদা দিতে হয়। এর পরিমাণ শতকোটি টাকা।

অর্থনীতির এ অধ্যাপক বলেন, আর এসবের সুবিধাভোগী ছাত্রলীগ, আওয়ামী লীগের মতো ক্ষমতাসীন সংগঠন এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মতো প্রশাসন।

আনু মুহাম্মদ বলেন, যখন থেকে তেলের দাম বৃদ্ধি পেয়েছে তখন থেকে নিত্যপণ্যের দাম বাড়তে শুরু করেছে। আর সবকিছু একচেটিয়াভাবে নিয়ন্ত্রণ করছে হাতে গোনা কয়েকটি কোম্পানি; যা দেশের মানুষের জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির এটা বড় কারণ।

তিনি বলেন, উৎপাদন খরচ ও চাহিদা বাড়লে জিনিসপত্রের দাম বাড়তেই পারে। কিন্তু সবজি থেকে শুরু করে সব কৃষিপণ্যের সরবরাহে সমস্যা নেই তবুও দাম বাড়ছে। কয়েকটি গোষ্ঠী বা চোরের হাত উৎপাদন বা বিতরণ—কোনো কাজে না থেকেও দ্রুত টাকা বানাচ্ছে।

নিত্যপণ্যের ঊর্ধ্বগতি ও দফায় দফায় বিদ্যুৎ ও গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে এই নাগরিক সমাবেশের আয়োজন করে গণতান্ত্রিক ছাত্র জোট। এতে অন্যদের মধ্যে অধ্যাপক হারুন-অর-রশিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তানজিম উদ্দিন খান প্রমুখ সমাবেশে সংহতি জানান।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অর্থনীতির সংকট কাটতে শুরু করেছে
ঈদে ভাড়া মওকুফ করে বাড়িওয়ালার অনন্য নজির
‘জনগণের আমানতকে যারা খেলা মনে করে তাদের মৃত্যুদণ্ড হওয়া উচিত’
অর্থনীতিতে বাংলাদেশের ঘনিষ্ঠ হচ্ছে রাশিয়া
X
Fresh