• ঢাকা সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
logo

‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’

আরটিভি নিউজ

  ২৮ মার্চ ২০২৪, ১৮:৫৬
ছবি : সংগৃহীত

ইসরায়েলি ভাস্করের কাছ থেকে অধ্যাপক মুহাম্মদ ইউনূসের পুরস্কার পাওয়াকে ‘অত্যন্ত দুর্ভাগ্যজনক’ বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, এই পুরস্কার গ্রহণ করে ড. ইউনূস ফিলিস্তিনে ইসরায়েলের চালানো গণহত্যাকে সমর্থন করেছেন।

বৃহস্পতিবার (২৮ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে মত বিনিময়কালে এসব কথা বলেন তিনি।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমি খুব অবাক হয়েছি..... এটা খুবই দুর্ভাগ্যজনক।’

হাসান মাহমুদ বলেন, গাজার এই পরিস্থিতিতে অধ্যাপক ইউনূস একজন ইসরায়েলির কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন। এটা কী? এটার কী মানে? এর মানে কি তারা গাজায় ইসরাইলি হত্যাকাণ্ডকে সমর্থন করছে?

তিনি বলেন, অধ্যাপক ইউনূসকে ইউনেস্কো পুরস্কৃত করেনি, এটা ইউনূস সেন্টার মিথ্যা প্রচার করেছে। ইউনূস সেন্টারের মিথ্যাচারের ঘটনা এটিই প্রথম নয়, এর আগেও তারা একই ধরনের মিথ্যাচার করেছে বলে মন্তব্য করেন ড. হাছান।

এর আগে, গতকাল বুধবার বাংলাদেশ সচিবালয়ে বাংলাদেশ ইউনেস্কো কমিশনের চেয়ারম্যান ও শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সাংবাদিকদের বলেন, নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে ‘দ্যা ট্রি অব পিস’ পুরস্কার দেয়নি ইউনেস্কো।

শিক্ষামন্ত্রী বলেন, ড. মুহাম্মদ ইউনূসকে ইউনেস্কো একটি পুরস্কার দিয়েছে বলে সংবাদ প্রচার হচ্ছে। কিন্তু বাংলাদেশ ইউনেস্কো কমিশন এ বিষয়ে কিছু জানে না। এরপর বিষয়টি নিশ্চিত হতে বাংলাদেশ কমিশনের পক্ষ থেকে ইউনেস্কোর সদর দপ্তরে যোগাযোগ করা হয়েছে। সদর দপ্তর জানিয়েছে, ড. মুহাম্মদ ইউনূসকে এ ধরনের কোনো সম্মাননা ইউনেস্কোর পক্ষ থেকে দেওয়া হয়নি।

এ ছাড়া ইউনেস্কোর ঢাকা অফিস নিশ্চিত করেছে, তাদের প্যারিস সদরদপ্তর এরকম কোনো পুরস্কার সম্পর্কে অবগত নয়। এবং ১১তম বাকু ফোরামে ইউনেস্কোর কোনো আনুষ্ঠানিক প্রতিনিধিত্বও ছিল না।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
ড. ইউনূসের জামিনের মেয়াদ বাড়াল
শ্রম আপিল ট্রাইব্যুনালে আজ স্থায়ী জামিন চাইবেন ড. ইউনূস
মঙ্গলবার স্থায়ী জামিন চাইবেন ড. ইউনূস
X
Fresh