• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

নকল ধরতে বুয়েটের বিশেষ যন্ত্র 

আরটিভি নিউজ

  ২১ মার্চ ২০২৪, ২২:১৯
বিশেষ যন্ত্র
সংগৃহীত

পরীক্ষায় নকল ধরতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) একটি বিশেষ যন্ত্র বানিয়েছে। এ যন্ত্রের নাম দেওয়া হয়েছে ‘সুরক্ষা’। আগামী ২৯ মার্চের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ পরীক্ষায় এই যন্ত্র পরীক্ষামূলকভাবে পাঁচটি জেলায় ব্যবহার করা হবে। এই যন্ত্র উদ্ভাবনের জন্য বুয়েটের আইআইটিসিকে পাঁচ লাখ টাকা দেওয়া হয়েছে। তারা আশা করছেন, এ বিষয়ে শতভাগ সফলতা আসবে।

বৃহস্পতিবার (২১ মার্চ) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ।

বুয়েটের অধ্যাপক এস এম লুৎফুল কবির বলেন, নতুন এই যন্ত্র সন্দেহভাজন ব্যক্তির কাছাকাছি নিলে সংকেত (সিগন্যাল) দেবে। যার মাধ্যমে দোষী পরীক্ষার্থীকে চিহ্নিত করা যাবে।

বর্তমানে চাকরির পরীক্ষার হলে বসে এক শ্রেণির অসাধু চাকরি প্রার্থী কানে দেওয়া ছোট একটি ডিভাইসের মাধ্যমে জালিয়াতি করে আসছে।

তবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ আশাবাদ ব্যক্ত করে বলেন, এ বিষয়ে এখনই শতভাগ সফলতা আসেনি। প্রাথমিক সফলতা এসেছে। এবার পাঁচটি জেলায় নিয়োগ পরীক্ষায় পরীক্ষামূলকভাবে এই যন্ত্র ব্যবহার করা হবে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে তৃতীয় ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের লিখিত পরীক্ষা আগামী ২৯ মার্চ অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ঢাকা ও চট্টগ্রাম বিভাগের (পার্বত্য জেলা বাদে) ২১ জেলায় ৪১৪টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৬ হাজার ২০২টি আসনের বিপরীতে এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা তিন লাখ ৪৯ হাজার ২৯৩ জন।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সিসিটিভি ফুটেজে ধরা পড়ল বুয়েটে হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ
বুয়েটের সব পরীক্ষা স্থগিত ঘোষণা
শিক্ষার্থীদের দাবির মুখে পরীক্ষা স্থগিত করল বুয়েট
বুয়েটের ছাত্রকল্যাণ পরিচালককে অব্যাহতি
X
Fresh