• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

জামিন পেতে ধর্ষকের জমি লিখে দিতে হবে জন্ম নেওয়া সন্তানকে

আরটিভি নিউজ

  ২১ মার্চ ২০২৪, ০৯:৩২
হাইকোর্ট
ছবি : সংগৃহীত

ধর্ষণের ফলে জন্ম নেওয়া শিশুর পিতৃপরিচয় নিশ্চিত হওয়ার পর আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিলেন বিচারিক আদালত। সেইসঙ্গে জন্ম নেওয়া শিশু সন্তানের ভরনপোষণ দিতে বলা হয় ২১ বছর পর্যন্ত। তবে আসামি সেই রায় না মেনে আপিল করেন হাইকোর্টে, চান জামিনও। তবে শুনানিতে সন্তানের স্বীকৃতি ও সম্পত্তি লিখে দিতে রাজি হলে মিলে জামিন।

বুধবার (২০ মার্চ) দুই মাসের মধ্যে সম্পত্তি লিখে দেওয়ার কথা ছিল। তারই ধারাবাহিকতায় বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি এ কে এম জহুরুল হকের বেঞ্চে বিষয়টি শুনানির জন্য উঠে।

আসাদুলের পক্ষে ছিলেন আইনজীবী নুরুল ইসলাম সুজন। সঙ্গে ছিলেন আইনজীবী মাহফুজুল আলম মুন্না। এ ছাড়া রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুল আজিজ মিয়া মিন্টু ও সহকারী অ্যাটর্নি জেনারেল মাহফুজুর রহমান লিখন।

আইনজীবীদের তথ্য অনুযায়ী, রংপুরের মিঠাপুকুরের আসাদুলের সঙ্গে তার চাচাতো বোনের প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। একপর্যায়ে অন্তঃসত্ত্বা হন ওই নারী। বিয়ের জন্য চাপ দিলে আসাদুল সম্পর্ক ও অনাগত সন্তানের দায়িত্ব নিতে অস্বীকৃতি জানান। এরপর আসাদুলকে আসামি করে ২০০৭ সালে ধর্ষণের মামলা করেন ভুক্তভোগী।একপর্যায়ে আদালতের আদেশে শিশুর পিতৃপরিচয় নিশ্চিতে ডিএনএ টেস্ট হয়। এতে জানা যায়, ভুক্তভোগীর গর্ভে জন্ম নেওয়া ওই ছেলে শিশুর বাবা আসাদুল। শিশুটির বয়স এখন ১৫ বছর। ২০১৬ সালের রংপুরের বিচারিক আদালত এক রায়ে আসাদুলকে যাবজ্জীবন সাজার রায় দেয়। এরপর সাজার বিরুদ্ধে আপিল করেন তা আইনজীবীরা। এর ধারাবাহিকতায় জামিনের আবেদনের পর গত জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে জামিন পান আসামি।

আইনজীবীদের তথ্য অনুযায়ী আরও জানা যায়, দুই মাস আগে যখন জামিন হয় তখন হাইকোর্ট শর্ত দিয়ে বলেছিলেন, ওই শিশু সন্তানের ভরণপোষণ ও ভবিষ্যতের দায়িত্ব নিতে হবে। এ বিষয়ে বিস্তারিত শুনতে বুধবার ধার্য করেছিল হাইকোর্ট। দুপক্ষের আইনজীবীসহ স্বজনরাও উপস্থিত ছিলেন।

ভোক্তভোগী নারীর আইনজীবী রফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, উভয়পক্ষের আইনজীবী ও স্বজনের উপস্থিতিতে বুধবার আদালত নির্দেশ দেন ৫ বিঘা জমি লিখে দিতে হবে। দলিল দাখিলের পর পরবর্তী আদেশ দেওয়া হবে।

তবে ভোক্তভোগী নারী দাবি করেন আসাদুলের সম্পত্তি আরও বেশি রয়েছে। পরে আদালত সিদ্ধান্ত দেন তার প্রাপ্ত সম্পত্তির অর্ধেক লিখে দিতে হবে। আর সম্পত্তি না লিখে দিলে তার জামিন বাতিল হবে। আর এই বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামী ২১ মে দিন ধার্য করেছেন আদালত।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শেরে বাংলার কর্মপ্রচেষ্টা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে: প্রধানমন্ত্রী
বিয়ের আগেই সন্তান জন্ম, স্বামীকে নিয়ে মুখ খুললেন সেই অভিনেত্রী
আখাউড়ায় ফসলি জমির মাটি উত্তোলন, ২ ব্যবসায়ীকে জরিমানা
বগুড়ায় জন্ম নিল অদ্ভুত আকৃতির ছাগল
X
Fresh