• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

মার্কিন সংস্থার প্রতিবেদন নিয়ে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

আরটিভি নিউজ

  ১৭ মার্চ ২০২৪, ১৯:২৩
‌এনডিআই-আইআরআই’র প্রতিবেদন নিয়ে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী
ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে মার্কিন সংস্থা ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) এবং ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই)-এর প্রকাশিত প্রতিবেদনের প্রতিক্রিয়া জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

রোববার (১৭ মার্চ) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‌এনডিআই-আইআরআই কী বলল না বলল তাতে কিছু আসে যায় না।

হাছান মাহমুদ বলেন, পূর্ববর্তী নির্বাচনগুলোর তুলনায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সহিংসতা কম হয়েছে বলে এনডিআই ও আইআরআই স্বীকার করেছে। একইসঙ্গে বাংলাদেশে আগের সব নির্বাচনের তুলনায় ৭ তারিখের নির্বাচনের মান অনেক উন্নত ছিল।

তিনি বলেন, এনডিআই ও আইআরআই কী বলল না বলল, এতে কিছু আসে যায় না। কিন্তু দেশে একটি সুন্দর, সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সাত তারিখের নির্বাচনে বিএনপিসহ তার মিত্ররা অংশগ্রহণ না করে প্রতিহতের ডাক দিয়েছিল। তারা নির্বাচন প্রতিহত করার জন্য সহিংসতা করেছে, মানুষ পুড়িয়ে হত্যা করেছে সে বিষয়গুলোও তো তাদের (এনডিআই ও আইআরআই) প্রতিবেদনে আসতে হবে।

হাছান মাহমুদ বলেন, তারা প্রতিবেদন দিয়েছে, আমরা দেখছি। আমরা পর্যবেক্ষণগুলো পরীক্ষা-নিরীক্ষা করছি।

উল্লেখ্য, আইআরআই এবং এনডিআই হলো নির্দলীয় বেসরকারি সংস্থা যা বিশ্বব্যাপী গণতান্ত্রিক প্রতিষ্ঠান এবং অনুশীলনকে সমর্থন ও শক্তিশালী করে। ইনস্টিটিউটগুলো গত ৩০ বছরে ৫০টিরও বেশি দেশে সম্মিলিতভাবে ২০০টিরও বেশি নির্বাচন পর্যবেক্ষণ করেছে।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উপজেলা পরিষদেও হচ্ছে ডামি নির্বাচন : রিজভী
মরিশাসের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আরাফাতের দ্বিপাক্ষিক বৈঠক
মিয়ানমারে আটকে পড়াদের ২৪ এপ্রিল ফিরিয়ে আনা হবে : পররাষ্ট্রমন্ত্রী
আবারও রাজপথে মুখোমুখি হচ্ছে আ.লীগ-বিএনপি
X
Fresh